শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০
শুক্রবার, ১০ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
মুঘল মিউজিয়ামের নাম বদলে ছত্রপতি শিবাজি মিউজিয়াম
প্রকাশ: ০৫:৪১ pm ১৫-০৯-২০২০ হালনাগাদ: ০৫:৪১ pm ১৫-০৯-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আগ্রার ‘মুঘল মিউজিয়াম’এর নাম বদলে দিল ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার। এখন থেকে ওই মিউজিয়ামের নাম হবে ‘ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম’। 

সোমবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই সিদ্ধান্ত নিয়েছেন। 

মোঘলরা কী করে আমাদের হিরো হতে পারে? আগ্রার মোঘল মিউজিয়ামের নাম বদল করে দিয়ে শিবাজির নামে করে দিলো যোগী আদিত্যনাথ সরকার। ওই মিউজিয়ামের নাম রাখা হলো ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম। 

এদিন যোগী আদিত্যনাথ বলেন, যে সব জিনিসপত্র দেশের গৌরব, সেগুলিকে তুলে ধরা উচিত, দাস মনোবৃত্তি নয়। মুঘলরা ভারতীয়দের নায়ক হতে পারে না, শিবাজি মহারাজ আমাদের নায়ক। পাশাপাশি মুখ্যমন্ত্রী আগ্রা নগরীর উন্নয়নের কাজ খতিয়ে দেখে বলেন, মোঘলরা কী করে আমাদের হিরো হতে পারে? যা কিছু দাস মনোবৃত্তির চিহ্ন বহন করে সে সবই বদলে ফেলা হবে বলেও মন্তব্য ককরেন তিনি।

উল্লেখ্য, ২০১৬ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সময় তাজ মহলের কাছে শিল্পগ্রামে এই মিউজিয়ামের ভিত্তিপ্রস্তর হয়। তাজ মহলের পূর্বদিকের গেটের কাছেই ৬ একর জমির ওপর গড়ে উঠছে এই মিউজিয়াম। মুঘল সাম্রাজ্যে ব্যবহৃত অস্ত্রশস্ত্র, তাদের সংস্কৃতি, পোশাক সহ সবকিছুর প্রতি পর্যটকদের আকর্ষণ বাড়াতেই এই মিউজিয়াম নির্মাণের ভাবনাচিন্তা নেওয়া হয়। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71