রবিবার, ২৯ নভেম্বর ২০২০
রবিবার, ১৫ই অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস আজ
প্রকাশ: ০৫:১৫ pm ১৫-০৮-২০২০ হালনাগাদ: ০৫:১৫ pm ১৫-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস আজ। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ব্রিটিশ শাসনকর্তৃত্ব থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করেছিল। সারাদেশে জাতীয় পতাকা উত্তোলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে স্বাধীনতা দিবস উদযাপিত করে দেশটি। তবে এবারের স্বাধীনতা দিবস পালনে দেশজুড়ে করোনা পরিস্থিতি বিচারে প্রস্তুতি নেয়া হয়েছে। 

প্রতিবারের মত এবারো এদিন ঐতিহাসিক লালকেল্লায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। 

এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত আছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-সহ মন্ত্রিপরিষদের সদস্যরা। পরে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানা গেছে, করোনা মহামারির কারণে আমন্ত্রিত অতিথির সংখ্যা সীমিত করা হয়েছে। লালকেল্লায় প্রবেশে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। একটি আসন থেকে আরেকটি আসনের দূরত্ব দুই গজ রাখা হয়েছে।

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লাদাখে নিহত ২০ সেনাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। মে-জুন মাসে চীনা সেনার সঙ্গে সংঘর্ষে প্রথম সারিতে থাকায় স্বাধীনতা দিবসে সাহসিকতার জন্য পুরস্কার পেয়েছেন ভারত-তিব্বত সীমান্ত পুলিশের ২১ জন কর্মী।

এদিকে, স্বাধীনতা দিবসের প্রাক্কালে গতকাল শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, করোনা যোদ্ধাদের কাছে গোটা জাতি ঋণী। গালোয়ান উপত্যকায় নিহত ২০ জওয়ানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদির আত্মনির্ভর ভারত গঠনের উদ্যোগে সামিল হতে দেশবাসীকে আহ্বান জানিয়েছেন তিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71