বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০১৭
বৃহঃস্পতিবার, ৬ই মাঘ ১৪২৩
সর্বশেষ
 
 
ভারতীয় নৌবাহিনীর দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন প্রস্তুত
প্রকাশ: ০৫:২১ pm ১২-০১-২০১৭ হালনাগাদ: ০৫:২১ pm ১২-০১-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  চীন-পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে আত্মপ্রকাশ করলো ভারতীয় নৌবাহিনীর দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন আইএনএস খান্ডেরি। অত্যাধুনিক এই সাবমেরিনটি স্টেলথ প্রযুক্তি সম্পন্ন। বৃহস্পতিবার, মুম্বাইয়ের মাজগাঁও ডকে এই সাবমেরিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আপাতত সাবমেরিনটি পরীক্ষামূলক ভাবে কাজ করবে। পরে এটিকে নৌসেনার অন্তর্ভুক্ত করা হবে।

নৌসেনা প্রধান এডমিরাল সুনিল লাম্বার উপস্থিতিতে, আইএনএস খান্ডেরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ ভামরের সহধর্মিনী বিনা ভামরে। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, আইএনএস খান্ডেরিতে রয়েছে অত্যাধুনিক টর্পেডো ও মিসাইল যা দৃষ্টিসীমার বাইরে থাকা লক্ষ্যেও নির্ভুল ও বিধ্বংসী আঘাত হানতে সক্ষম। স্টেলথ প্রযুক্তি বা লুকিয়ে থাকার অসাধারণ ক্ষমতার জন্য এই সাবমেরিনটি ‘সোনার’ বা ‘রেডার’-এ প্রায় অদৃশ্য। এই সাবমেরিনটিতে আছে জাহাজকে ধ্বংস করতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র। জলের তলায় লুকিয়ে থেকে শত্রুর জাহাজে টর্পেডো ও মিসাইল হামলা চালাতে এর জুড়ি মেলা ভার বলে জানান সামরিক  বিশেষজ্ঞরা ।

 

View image on Twitter

 

Doordarshan News @DDNewsLive

India launches its second  class submarine  in Mumbai

ফ্রান্সের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি এই সাবমেরিনটির নামকরণ করা হয়েছে মারাঠাদের তৈরি বিখ্যাত খান্ডেরি দুর্গের নামে। এবছরই, ৮ ডিসেম্বর, ভারতীয় নৌসেনার সাবমেরিন বিভাগ ৫০ বছর পূর্ণ করতে চলেছে। আইএনএস কালভারির পর নৌবাহিনীতে যুক্ত হতে চলা এটি দ্বিতীয় স্করপেন ক্লাস সাবমেরিন। চিন ও পাকিস্তানেরে মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতায় চিন্তিত ভারত। পাকিস্তানের গদর বন্দরে লাল ফৌজের যুদ্ধজাহাজের উপস্থিতিতে উদ্বিগ্ন দিল্লি। সম্প্রতি চিনের সঙ্গে ৮ টি সাবমেরিন কেনার চুক্তি স্বাক্ষর করেছে পাকিস্তান। এই পরিস্থিতে নৌসেনাকে আরও মজবুত করতে বদ্ধপরিকর নরেন্দ্র মোদির সরকার।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71