সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০
সোমবার, ১৩ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
বেদ উপনিষদেই বিজ্ঞানের সমস্ত জ্ঞান হাজার বছর ধরে রয়েছে: এরভিন শ্রোডিঙার
প্রকাশ: ০৫:১৭ pm ২২-০৫-২০২০ হালনাগাদ: ০৫:১৭ pm ২২-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দকে একবার এক প্রশ্নঃ কর্তা জিজ্ঞাসা করেছিলেন- স্বামীজী আপনি বিদেশে গিয়ে আপনার ভাষণের দ্বারা পুরো বিশ্বকে মুগ্ধ করে দিয়েছেন। আজ আপনি সকলের চোখে মহামানব কিন্তু আপনি ভারতবর্ষে কেন ভাষণ দেন না?

স্বামীজি উত্তরে বলেছিলেন- পাশ্চাত্য এর দেশের মানুষজন ভোগবিলাসের অন্তিম পর্যায়ে পৌঁছে গেছে। তাই সেখানে অনেকের মধ্যে সত্যকে পাওয়ার আশা রয়েছে। অন্যদিকে ভারতে এখন দরিদ্রতার মধ্যে মানুষজন দিন কাটাচ্ছে তাই এখানে আগে দরিদ্রতা দূর করে জমি তৈরি করতে হবে তাহলেই চাষ তীব্রগতিতে সম্ভব হবে।

বলা হয় স্বামী বিবেকানন্দের মধ্যে বেদান্তের জ্ঞান থাকার কারণেই নিকোলা টেশলার মতো মহান বিজ্ঞানীরা উনার উপদেশ নেওয়ার জন্য ব্যাকুল হতেন। স্বামী বিবেকানন্দ বলতেন বেদান্তের বাণী ভারতকে জাগিয়ে তুলবে। স্বামীজী বলতেন ভারতের কাছে এমন অনেক কিছু রয়েছে যা যুবসমাজ কাজে লাগিয়ে দুর্দান্ত উন্নতি করতে পারে।

নোবেল পুরস্কার প্রাপ্ত মহান বিজ্ঞানী এরভিন শ্রোডিঙার পর্যন্ত ভারতে থাকা মহৎ জ্ঞানের বিষয়ে বলেছেন। এরভিন শ্রোডিঙার Wave function এর আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন। কোয়ান্টাম মেকানিক্স এর জনক হিসেবেও পরিচিত এরভিন শ্রোডিঙার। উনার থিওরি অনুযায়ী ব্রহ্মান্ডে থাকা সমস্থকিছু অর্থাৎ তারা, নক্ষত্র, জীবজন্তু সবকিছু wave function তথা সবকিছু একটা সূত্রে বাঁধা রয়েছে। এই সবকিছুর ভাঙা গড়া একটা নিরন্তর পক্রিয়া যেটাকে বলা হয় unity and continuity of wave mechanics

বেদ, উপনিষদের উপর মন্তব্য করতে গিয়ে এরভিন শ্রোডিঙার বলেন, কোয়ান্টাম ফিজিক্স এর সমস্ত তথ্য হাজার হাজার বছর ধরে ভারতীয় গ্রন্থে রয়েছে। এরভিন শ্রোডিঙার যে unity and continuity এর কথা বলেন সেই একই কথা বেদান্তে রয়েছে। বেদান্তের মতে সমস্থ দুনিয়ার ভেতরে ও বাইরে যা সমাহিত রয়েছে তাই ব্রহ্ম, এই ব্রহ্মান্ড যতই বিচিত্র ও প্রসারিত মনে হোক না কেন সবের মধ্যে একই ব্রহ্ম সমাহিত রয়েছে। উপনিষদের একটা ফর্মুলা Tat Tvam Asi এর মধ্যে unity and continuity সমস্ত বিষয় রহস্য লুকিয়ে রয়েছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71