সোমবার, ২৫ মে ২০২০
সোমবার, ১১ই জ্যৈষ্ঠ ১৪২৭
সর্বশেষ
 
 
বাংলাদেশের নাটক সিনেমায় ধর্মান্তকরণের হিড়িক !
প্রকাশ: ০৫:২৩ pm ০৪-০৫-২০২০ হালনাগাদ: ০৫:২৬ pm ০৪-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আপনারা বরাবরই অত্যন্ত সুকৌশলে নাটক-সিনেমায় হিন্দু মেয়ের সাথে মুসলিম ছেলের প্রেম এটা খুব সুন্দরভাবে উপস্থাপন করেন কিন্তু এর বিপরীত চিত্রনাট্য কখনোই লিখতে পারেন না কিন্তু কেন? হয়তো আপনাদের সেই সাহস নেই অথবা হিন্দুদেরকে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন করার জন্য এই ধরনের কাজ বারবার করেন।

এদের মুখোশ উন্মোচন হোক, কারণ লাভ জিহাদ নিয়ে নাটক বানানো এদের কাজ। বাংলা নাটকে লাভ জিহাদের ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে! কৌশলে বেশ কিছু নাটকে ধর্মান্তরিত হতে উৎসাহিত করা হচ্ছে। বিভিন্ন নাটকে দেখানো হচ্ছে মুসলিম ছেলের সাথে হিন্দু মেয়ের প্রেম, হিন্দু সমাজকে উপস্থাপন করা হচ্ছে ভিলেনের ভুমিকায়।

আহমেদ শাহবুদ্দিনের রচনায় এবং কায়সার আহমেদ এর পরিচালনায় "বকুলপুর" নাটকে দেখানো হযেছে বিবাহিত এক হিন্দু মেয়ের সাথে মুসলিম যুবকের প্রেম। হিন্দু মেয়েটির স্বামীকে দেখানো হয় ভিলেনের ভুমিকায়। এছাড়াও অনান্য হিন্দু চরিত্র গুলোকেও দেখানো হয়েছে খল চরিত্রে। এভাবে পুরো হিন্দু সমাজকে নেতিবাচক ভাবে উপস্থাপন করছে কিছু সাম্প্রদায়িক শিল্পী পরিচালক মহল।

কাজী শহিদুল ইসলামের রচনায় এবং সালাউদ্দিন লাভলুর পরিচালনায় "লাঠিয়াল গ্রাম" নাটকেও একই ভাবে হিন্দু মেয়ের সাথে মুসলিম যুবকের প্রেম দেখানো হয়েছে, আর হিন্দু সমাজকে কাঠগড়ায় তুলে ধরা হয়েছে।

সাম্প্রদায়িকীকরন নাটক, থিয়েটার, সিনেমা সবজায়গায় কৌশলে ছড়িয়ে দিচ্ছে। পরোক্ষভাবে হিন্দু মেয়েদেরকে ধর্মান্তরিত হতে উৎসাহিত করছে এই ধরনের নাটক গুলো।

আর সামাজিকভাবেও হিন্দুদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। যেটা অসম্প্রদায়িক বাংলাদেশে কোনোভাবেই কাম্য নয়। এ সম্পর্কে জানতে চাইলে হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন নেতৃবৃন্দ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং সরকারের সর্বোচ্চ মহলের হস্তক্ষেপের মাধ্যমে কঠোর শাস্তির দাবি জানিয়েছেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71