রবিবার, ১৭ নভেম্বর ২০১৯
রবিবার, ৩রা অগ্রহায়ণ ১৪২৬
সর্বশেষ
 
 
বন মন্ত্রণালয়ে নিয়োগে অনিয়ম তদন্তে সংসদীয় কমিটি
প্রকাশ: ০৯:১৪ am ১৭-০৪-২০১৬ হালনাগাদ: ০৯:১৪ am ১৭-০৪-২০১৬
 
 
 


সংসদ প্রতিবেদক: বনমন্ত্রনালয়ের অধীন বন অধিদপ্তর ও বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের ৩য় ও ৪র্থ শ্রেনীর কর্মচারী পদে নিয়োগে বড় ধরণের অনিয়মের অভিযোগ উঠেছে। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) একান্ত সচিব এই দুর্নীতি সঙ্গে জড়িত । তাই অভিযোগের তদন্ত শুরু করেছে সংসদীয় সাব কমিটি। কমিটির আগামী বৈঠকে এসংক্রান্ত তদন্ত প্রতিবেদন উত্থাপন করা হবে।

রোববার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

কমিটি সূত্র জানায়, গত ২০ মার্চ অনুষ্ঠিত কমিটি বৈঠকে নিয়োগে অনিয়ম তদন্তে কমিটির সদস্য টিপু সুলতানকে আহ্বায়ক এবং মো. ইয়াহ্ইয়া চৌধুরী ও মেরিনা রহমানকে সদস্য করে একটি সাব কমিটি গঠন করা হয়। গতকালের বৈঠকে ওই কমিটির তদন্ত কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এসময় দ্রুত তদন্ত কাজ শেষ করে মূল কমিটিতে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়।

এবিষয়ে সাব কমিটির আহ্বায়ক টিপু সুলতাল সাংবাদিকদের জানান, সাব কমিটি ইতোমধ্যে তদন্ত শুরু করেছে। প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হয়েছে। গত ৬এপ্রিল সাব কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। আরো বৈঠকের প্রয়োজন হবে। আগামী বৈঠকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৈঠকে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের রাজস্ব আয় ও পার্ক সংক্রান্ত অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামীতে এই পার্ক থেকে ৫ কোটি টাকার বেশি রাজস্ব আয় হবে। এজন্য পার্কটি আধুনিকায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া বৈঠকে পরিবেশ অধিদপ্তরের কাজে গতিশীলতা আনতে এনফোর্সমেন্টের কাজ সঠিকভাবে হচ্ছে কিনা সেটি পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান।

বৈঠকে জানানো হয়, সুন্দরবনের শ্যালা নদীতে নৌ চলাচল গত ২১ মার্চ হতে সম্পূর্ণভাবে বন্ধ আছে। আর ওই নদীতে নৌ দূর্ঘটনার জন্য দায়িদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলার তদন্ত চলছে। আরো জানানো হয়েছে, অবৈধ ভাবে পাহাড় কাটার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়। ২০১০ সালের পর এসংক্রান্ত ২৭৪টি মামলা দায়ের করা হয়েছে।

কমিটি সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান, মো. ইয়াসিন আলী ও মেরিনা রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইবেলা ডটকম/এস/এসবিএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

Editor: Sukriti

E-mail: news@eibela.com, news.eibela@gmail.com Editor: sukritieibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71