বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭
বৃহঃস্পতিবার, ৪ঠা কার্তিক ১৪২৪
সর্বশেষ
 
 
প্রস্তাবিত বাজেট সংসদে উপস্থাপন করছেন অর্থমন্ত্রী
প্রকাশ: ০৬:২০ pm ০৪-০৬-২০১৫ হালনাগাদ: ০৬:২০ pm ০৪-০৬-২০১৫
 
 
 



অর্থনীতি ডেস্কঃ ২০১৫-১৬ অর্ধবছরের জন্য প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার সাড়ে তিনটা থেকে তিনি এ বাজেট উপস্থাপন করছেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এটি নবম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট।

গতবারের চেয়ে ১৮ শতাংশ বেশি ব্যয়ের লক্ষ্য নিয়ে এবারের বাজেটের আকার হতে যাচ্ছে ২ লাখ ৯৫ হাজার কোটি টাকা। এ অর্থের সংকুলানে বড় চাপ রাজস্ব খাতে থাকছে। এ লক্ষ্যে আয়কর ও ভ্যাটের আওতা বাড়ানো হচ্ছে। কিছু ক্ষেত্রে করের হারও বাড়ানো হচ্ছে।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব প্রাপ্তির লক্ষ্য থাকছে ২ লাখ ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে রাজস্ব আসবে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। অবশিষ্ট ৩১ হাজার ৬৩০ কোটি টাকা আসবে এনবিআর-বহির্ভূত খাত থেকে। নতুন বাজেটে সামগ্রিকভাবে ঘাটতি থাকবে ৮৭ হাজার কোটি টাকার বেশি, যা মোট দেশজ উত্পাদনের (জিডিপি) শতকরা হারে ৫ শতাংশ। এই ঘাটতি মেটানো হবে অভ্যন্তরীণ উৎস ও বিদেশি সহায়তা বাবদ প্রাপ্ত অর্থ থেকে।

আগামী অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে ৭ দশমিক ১ শতাংশ ও মূল্যস্ফীতি ৬ দশমিক ২ শতাংশ। চলতি অর্থবছরের বাজেট ঘোষণায় জিডিপি প্রাক্কলন করা হয় ৭ দশমিক ৩ শতাংশ। চলতি অর্থবছরে মূল বাজেট প্রায় আড়াই লাখ কোটি টাকা করা হলেও পরে কাটছাঁট করে সংশোধিত বাজেট নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৪০ হাজার কোটি টাকা।

আগামী বছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। নতুন আইনে সব ধরনের পণ্য ও সেবায় ১৫ শতাংশ হারে ভ্যাট কার্যকরের কথা বলা হয়েছে। তাতে প্যাকেজ পদ্ধতিতে ভ্যাট প্রদানের সুযোগ থাকছে না। আইনটি বাস্তবায়নে এক বছর বাকি থাকলেও এর প্রস্তুতি ইতোমধ্যে শুরু হয়েছে। এ লক্ষ্যে কিছু ঘোষণা থাকছে। সেই সঙ্গে ভ্যাটের আওতাও বাড়ানো হচ্ছে।

এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে। অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সকল তথ্য পাওয়া যাবে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা, সম্পূরক আর্থিক বিবৃতি, সরকারি হিসাব, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ  মঞ্জুরি ও বরাদ্দ দাবি, নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় ৪০টি মন্ত্রণালয়ের কার্যক্রম তুলে ধরবেন। আগামীকাল শুক্রবার বিকেলে ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

এইবেলা ডট কম/এসবিএস
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71