শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১
শনিবার, ৩রা আশ্বিন ১৪২৮
সর্বশেষ
 
 
প্রবল বর্ষণে মহারাষ্ট্রে মৃত বেড়ে ১১০
প্রকাশ: ০৬:০৩ pm ২৪-০৭-২০২১ হালনাগাদ: ০৬:০৩ pm ২৪-০৭-২০২১
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রবল বর্ষণে ভূমিধস ও বন্যায় ভারতের মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ১১০ জনে দাঁড়িয়েছে। ভারি বৃষ্টিতে রাজ্যটির শত শত গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। উদ্ধারকারীরা বেঁচে থাকাদের সরিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে গেলেও এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সেনাবাহিনী উদ্ধার তৎপরতায় সহায়তা করলেও কঠিন পরিস্থিতিতে তা ব্যাহত হচ্ছে।

মৌসুমি বৃষ্টিপাতে নাকাল ভারতের বেশ কয়েকটি রাজ্য। এরমধ্যে পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্রে টানা বৃষ্টিপাতে বন্যা দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের কারণেই চরম আবহাওয়া বেশি নিয়মিত ঘটনা হয়ে উঠছে।

শুক্রবার ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিধস ও বন্যায় বেশিরভাগ মৃত্যুই ঘটেছে মহারাষ্ট্রের দুইটি জেলায়। ভারতের আর্থিক রাজধানী মুম্বাইয়ের দক্ষিণ-পূর্বের একটি ছোট গ্রামে ভূমিধসে নিহত হয়েছে ৩৮ জন।

জরুরি বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। আক্রান্তদের দ্রুত সহায়তা পাঠাতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। যেসব বাঁধ উপচে পড়ছে সেগুলো খুলে দেওয়ার নির্দেশ দিয়ে আক্রান্তদের সরিয়ে নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

দুর্গম এলাকায় উদ্ধার অভিযান চালাতে পাঠানো হয়েছে ভারতীয় নৌবাহিনী ও দুর্যোগ মোকাবিলা দল। সেতু ও মোবাইল টাওয়ার বিধ্বস্ত হয়ে যাওয়ায় সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে একটি উপকূলীয় জেলা। আটকে পড়া বাসিন্দাদের শনাক্তের সুবিধার্থে বাড়ির ছাড়ে উঠে যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে শুক্রবার মুম্বাইয়ে একটি ভবন ধসে পড়ে দুই জন নিহত এবং আরও দশ জন আহত হয়েছে। বাতিল করা হয়েছে ট্রেন যাত্রা। শহরের নিম্নাঞ্চল বন্যা কবলিত এলাকায় পরিণত হয়েছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন আগাম পাঁচদিন ভারি বৃষ্টি অব্যাহত থাকবে। মুম্বাইয়ে ভারি বৃষ্টিপাত অস্বাভাবিক নয়। মৌসুমি বৃষ্টিপাতের সময় শহরটিতে প্রতিবছরই বন্যা হয় তবে বিগত কয়েক বছরে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে। সূএ: বিবিসি

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71