মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৭
মঙ্গলবার, ১৬ই ফাল্গুন ১৪২৩
সর্বশেষ
 
 
পোল্যান্ডে মার্কিন ট্যাংক, সেনা মোতায়েন শুরু
প্রকাশ: ০৫:২০ am ১২-০১-২০১৭ হালনাগাদ: ০৫:২০ am ১২-০১-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  ইউরোপের দেশ পোল্যান্ডে মার্কিন ট্যাংক  এবং সাঁজোয়া যানসহ তিন হাজারেরও বেশি সেনা মোতায়েন শুরু হয়েছে। বৃহস্পতিবার মার্কিন সেনারা পোল্যান্ডে পৌঁছতে শুরু করেছে বলে জানিয়েছে বিবিসি অনলাইন।

বিবিসি বলছে, রাশিয়ার আগ্রাসী আচরণের কারণে প্রশান্ত মহাসাগরীয় সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলো উদ্বিগ্ন হয়ে পড়ায় তাদের আশস্ত করার অংশ হিসেবে পোল্যান্ডে এসব সেনা পাঠানো হয়েছে।
 
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদারের ইঙ্গিত দিয়েছেন। তার ক্ষমতা গ্রহণের মাত্র কয়েক দিন আগে মার্কিন সেনারা পোল্যান্ড পৌঁছল।
 
গত কয়েক দশকের মধ্যে ইউরোপে মোতায়েন করা সবচেয়ে বড় মার্কিন সেনাবহর এটি।

এরমধ্যে ৮০টি মূল যুদ্ধ ট্যাংক, কয়েক হাজার সাঁজোয়া যান জার্মানি পৌঁছেছে। এখন তারা সড়ক ও রেলপথে পূর্ব ইউরোপের দেশগুলোতে ছড়িয়ে পড়ছে।

ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনার জবাবে এবং ভীতসন্ত্রস্ত হয়ে পড়া ন্যাটো সদস্যদের প্রেসিডেন্ট বারাক ওবামার আশ্বস্ত করার অংশ হিসেবে মার্কিন আর্মাড ব্রিগেড বলকান দেশগুলোতে সামরিক অনুশীলন করবে। প্রতি নয় মাস পর দেশগুলোর মধ্যে পালাক্রমে এ অনুশীলন চলবে।

তবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ায় মার্কিন সেনা বাহিনীর এই অনুশীলন কতদিন অব্যাহত থাকে তা নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন উঠেছে বলে পোল্যান্ড থেকে জানিয়েছেন বিবিসির প্রতিরক্ষা প্রতিনিধি জোনাথন বিল।

মার্কিন সময় বৃহস্পতিবার রাতে দেশটির সিনেটে ট্রাম্প মনোনীত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল জেমস মাতিসের নিয়োগ অনুমোদনের জন্য শুনানি হবে। এতে রাশিয়ার প্রতি ট্রাম্প প্রশাসনের মনোভাবের বিষয়টি জানতে চাওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71