শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
শুক্রবার, ৭ই আশ্বিন ১৪২৪
সর্বশেষ
 
 
নতুন নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন সৌদি নাগরিকরা!
প্রকাশ: ০৮:৫২ pm ০২-০৬-২০১৫ হালনাগাদ: ০৮:৫২ pm ০২-০৬-২০১৫
 
 
 


কঠোর শরীয়া আইনের কারণে এমনিতেই নিষেধাজ্ঞার শেষ নেই আরব দেশ সৌদিতে। এবার নতুন নিষেধাজ্ঞার খড়গে পরতে যাচ্ছেন সৌদি নাগরিকরা। দেশটির সরকার সব ধরণের সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে বলে খবর পাওয়া গেছে। বাদশাহ'র উপদেষ্টা কমিটি বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে। এ নিষেধাজ্ঞার তালিকায় থাকতে পারে ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বেশ কিছু মাধ্যম। এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

অপরাধ কমানোর কথা বলে বিশ্বের অনেক দেশেই সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, কিছু ওয়েবসাইট ব্যবহার করে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো হচ্ছে। যা সমাজের জন্য ক্ষতিকর। এ ধরণের সব সাইটই ব্লক করে দেওয়া হবে। গুগল ও ইয়াহুর মতো সার্চ ইঞ্জিন শুধু বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য নানা অফার দেয়। তারা এমন কোনও কাজ করে না বা অফার দেয় না আরবের জন্য লাভজনক।

সাইবার অপরাধ সংক্রান্ত একটি বিল আট বছর আগেই তৈরি করেছিল ওই উপদেষ্টা কমিটি। ওই বিলটিই সংশোধন করে উপস্থাপন করবে কমিটি। যেসব সামাজিক যোগাযোগ মাধ্যম বা ওয়েবসাইট সন্ত্রাসবাদের বিস্তার ও সমাজবিরোধী কর্মকাণ্ডে জড়িত তাদের বন্ধ করে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়া কোনও ব্যক্তি যদি জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, সাম্প্রদায়িক সংঘাতে জড়িত থাকে তাহলে তাকে ফাঁসি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এই বিলটি একারণেই গুরুত্বপূর্ণ যে সৌদিতে অনেক ইসলামিক স্টেট জঙ্গি আটক রয়েছে। এ বিলটি পাস হলে ওইসব জঙ্গিদের সাজা দেওয়া যাবে। ওইসব জঙ্গি স্বীকার করেছে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই তাদের কর্মকাণ্ড চালাত।

সম্প্রতি দেশটির কাতিফ প্রদেশে কয়েকদিনের ব্যবধানে দুইটি আত্মঘাতী বোমা হামলায় অনেক মানুষ মারা গেছে। যার দায় স্বীকার করেছে আইএস। এদিকে অভিযোগ রয়েছে সৌদি আরব ও তুরস্কের মত কয়েকটি দেশ ইরাক-সিরিয়ায় তৎপর আইএস জঙ্গীদের প্রত্যক্ষ মদদ দিচ্ছে। আবার নিজ দেশে তৎপরাতার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করছে। তাদের এ নীতি কতটুকু ফলপ্রসূ হবে সেটাই দেখার বিষয়।

এইবেলা ডটকম/ ইএস
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Mr. Helal
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71