শুক্রবার, ২১ জুন ২০২৪
শুক্রবার, ৭ই আষাঢ় ১৪৩১
সর্বশেষ
 
 
নতুন জোট গঠন করছে বিএনপি
প্রকাশ: ১১:৩৯ am ২২-১২-২০২২ হালনাগাদ: ১১:৩৯ am ২২-১২-২০২২
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী ২০ দলীয় জোট ভেঙে দেওয়ার ঘোষণা এসেছে বিএনপির পক্ষ থেকে। এই মাসের ৯ তারিখ গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে শরীকদের এক অনানুষ্ঠানিক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়- ২০ দলীয় জোটের নাম ব্যবহার করা যাবে না, কারণ জোট আর নেই।

তবে ওই বৈঠকে বিএনপির নেতৃত্বাধীন আন্দোলনে শরীকরা জোটবদ্ধ হয়ে কিংবা এককভাবে অংশ নিতে পারবেন বলেও সিদ্ধান্ত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ২০ দলীয় জোটের ১২টি শরীক দল নতুন করে একটি ‘ফ্রন্ট’ গঠন করেছেন। আজ (বৃহস্পতিবার) জাতীয় প্রেসক্লাবে ‘১২ দলীয় জোট’ নামে আত্মপ্রকাশ হতে যাচ্ছে এই ফ্রন্টের। এছাড়াও ২০ দলীয় জোটের আরও ৬টি দল নিয়ে আত্মপ্রকাশ করবে ‘জাতীয়তাবাদী সমমনা জোট।’ এই জোট ৩০ ডিসেম্বর বিএনপির ১০ দফার সমর্থনে এবং সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আলাদা প্ল্যাটফর্মে রাজধানীতে গণমিছিল করবে।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, বাম-ডান ঘরানার দলগুলো ছাড়াও ইসলামী দলগুলোকে এক কাতারে এনে যুগপৎ আন্দোলন করতে চায় বিএনপি।‌ এই হিসেবে যুগপৎ আন্দোলনে ২০ দলীয় জোটের শরিক দল জামায়াত রাজনৈতিক বিবেচনায় অন্তরায় হিসেবে বিবেচিত হতে পারে। তাই ২০ দলীয় জোট ভেঙে দেওয়ার কথা শরীকদের জানিয়েছে বিএনপি। আর ২০ দলীয় জোটের শীর্ষ নেতারাও হাসিমুখেই তা মেনে নিয়েছেন।

২০ দলীয় জোটের শীর্ষ নেতারাও জানিয়েছেন, জোটের প্রধান শরীক যখন চায় না জোট থাকুক, তখন তো আমাদের কিছু বলার থাকে না। মিটিংয়ে বলা হয়েছে- ২০ দলীয় জোটের নাম ব্যবহার করা যাবে না, জোট আর নেই। আমরা যেভাবে পথ চলায় অভ্যস্ত, মনে করি এখনো সেভাবে পথ চললে রাজনীতির জন্য মঙ্গলজনক হবে। তাই জোট না থাকলেও আমরা যুগপৎভাবে একই দাবিতে আন্দোলন করে যাব।

এরই অংশ হিসেবে জোটে থাকা ১২টি রাজনৈতিক দল একটি ফ্রন্ট করার সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে ইতোমধ্যেই দলগুলোর শীর্ষ নেতারা কয়েক দফায় বৈঠকও করেছেন। এই জোটে যৌথ নেতৃত্বে চলবে এবং একজন সমন্বয়ক থাকবেন।

জোটবদ্ধ হওয়া এই ১২টি দল হলো- মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাফর), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের (বীর প্রতীক) বাংলাদেশ কল্যাণ পার্টি, ডা. মোস্তাফিজুর রহমান ইরানের বাংলাদেশ লেবার পার্টি, সৈয়দ এহসানুল হুদার বাংলাদেশ জাতীয় দল, এম আবু তাহেরের এনডিপি, শাহাদাত হোসেন সেলিমের বাংলাদেশ এলডিপি, অ্যাডভোকেট জুলফিকার বুলবুল চৌধুরীর বাংলাদেশ মুসলিম লীগ, মুফতি মহিউদ্দিন ইকরামের জমিয়তে উলামায়ে ইসলাম, মাওলানা আবদুর রকীবের ইসলামী ঐক্যজোট, কমরেড নুরুল ইসলামের বাংলাদেশ সাম্যবাদী দল, অ্যাডভোকেট আবুল কাসেমের বাংলাদেশ ইসলামিক পার্টি ও জাগপার প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম প্রধানের মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধানের নেতৃত্বাধীন জাগপা।

এইবেলাডটকম/মভশ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

Editor & Publisher : Sukriti Mondal.

E-mail: eibelanews2022@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2024 Eibela.Com
Developed by: coder71