শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
শুক্রবার, ৭ই আশ্বিন ১৪২৪
সর্বশেষ
 
 
দেশে প্রায় ৭০ লাখ মানুষ শ্বাসনালীর হাঁপানিতে ভুগছে
প্রকাশ: ১২:৫৮ am ০১-০৬-২০১৫ হালনাগাদ: ১২:৫৮ am ০১-০৬-২০১৫
 
 
 


বিশেষজ্ঞ ও মেডিকেল প্রাক্টিশনারগণ বলেছেন, দেশে প্রায় ৭০ লাখ মানুষ শ্বাসনালীর হাঁপানি রোগে ভুগছেন এবং বিভিন্ন কারণে এ রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। শনিবার এখানে অনুষ্ঠিত এক বৈজ্ঞানিক সেমিনারে তারা একথা বলেন।
তারা দেখেছেন, এলার্জিক রাইনাইটিস এক্সিমা ও এলার্জিক কনজাংকটিভাইটিস গ্রাম ও শহর উভয় স্থানে শ্বাসনালীর হাঁপানি রোগ বৃদ্ধির অন্যতম কারণ।
শৈশবে ফুসফুসের সংক্রমণ, নিউমোনিয়া ও ব্রোংকাইটিসে ভুগা এবং ১২ মাসের অধিক কাল এন্টিবায়োটিক ও প্যারাসিটামল সেবনও এ রোগের কারণ হিসাবে সনাক্ত করা হয়েছে। ফলে সেমিনারে বক্তারা বাংলাদেশে হাঁপানি প্রতিরোধ প্রচারণায় রোগের কারণগুলোর বিষয়ে লোকদের সচেতন করে তোলার বিষয়ে গুরুত্ব আরোপের কথা বলেছেন।
গতকাল সন্ধ্যায় নগরীর একটি হোটেলে ‘রোল অব ডক্সফিলিন ইন ম্যানেজমেন্ট অব ব্রোঙ্কিয়াল এ্যাজমা অ্যান্ড ক্রোনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। রাজশাহী মেডিকেল কজেল হাসপাতাল (আরএমসিএইচ)-এ সেমিনারের আয়োজন করে। এতে মেডিসিন বিশেষজ্ঞ এবং সিনিয়র ও জুনিয়র চিকিৎসকসহ শতাধিক চিকিৎসক অংশ নেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আরএমসিএইচ-এর মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. আজিজুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিফ মেডিকেল অফিসার ডা. তাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন আরএমসির প্রিন্সিপাল অধ্যাপক ডা. আবু রায়হান খন্দকার ও আরএমসিএইচ-এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।
অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন স্থানীয় বিএমএ সভাপতি অধ্যাপক ডা. শহিদুর রহমান তরফদার ও সা. সম্পাদক ডা. খলিলুর রহমান, আরএমসি ভাইস প্রিন্সিপাল ডা. নওশাদ আলী ও আরএমসি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান খান।
এইবেল ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Mr. Helal
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71