শুক্রবার, ২১ জুন ২০২৪
শুক্রবার, ৭ই আষাঢ় ১৪৩১
সর্বশেষ
 
 
দিল্লিতে চলছে ২ ডিগ্রি, কাশ্মীরে মাইনাস ৬
প্রকাশ: ০১:৫২ pm ০৭-০১-২০২৩ হালনাগাদ: ০১:৫২ pm ০৭-০১-২০২৩
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


তীব্র শৈত্য প্রবাহ বইছে ভারতের উত্তরাঞ্চলে। কাশ্মীরের তাপমাত্রা নেমেছে মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াসে। আর দিল্লিতে তাপমাত্রা ১.৮ ডিগ্রি সেলসিয়াস।

শীতের কারণে এরই মধ্যে রেড এলার্ট জারি করা হয়েছে হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ ও দিল্লিতে। কাশ্মীরে আংশিক বরফে পরিণত হয়েছে বিখ্যাত ডাল লেক।

কোথাও জমে গেছে পানির লাইন। ফলে দুর্ভোগ বেড়েছে সাধারণ মানুষের। এছাড়াও শীতের কারণে কাজে যেতে না পারায় কষ্টসাধ্য হয়ে পড়েছে দৈনন্দিন জীবন যাপনও।

দিল্লিতে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে ব্যহত হচ্ছে যান চলাচল। শিডিউল বিপর্যয় ঘটেছে ট্রেন চলাচলে। ৬ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত দেরিতে ছাড়ছে কোনো কোনো ট্রেন।

দিল্লির সফদরজং এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া উজওয়ায় ২ দশমিক ৩ ডিগ্রি ও দিল্লি রিজ ও লোদি রোড এলাকায় তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। স্বাভাবিকের চেয়ে যা প্রায় ৪ ডিগ্রি কম।

দিল্লিতে শীত বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের চাহিদাও। বৃহস্পতিবার সকালে শহরটিতে বিদ্যুতের চাহিদা পৌঁছেছিল ৫ হাজার ২৪৭ মেগাওয়াটে। যা গত দুই শীতের মৌসুমে দেখা যায়নি। তাপমাত্রা কমার সঙ্গে রয়েছে তীব্র কুয়াশার দাপট।

দিল্লির আবহাওয়া দফতর জানিয়েছে, দেশর বিভিন্ন রাজ্যে কয়েকদিন ধরেই তাপমাত্রা কমেছে। বৃহস্পতিবার পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখন্ড, রাজস্থান, উত্তরপ্রদেশসহ বেশ কয়েকটি রাজ্যে তাপমাত্রা নেমে এসেছে আট ডিগ্রি সেলসিয়াসেরও নিচে।

ঘন কুয়াশার কারণে রাজ্যগুলোর প্রধান সড়কগুলোতে ব্যাহত হচ্ছে যান চলাচল। শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন ভারতের নিম্নআয়ের মানুষ। ঠান্ডাজনিত নানা রোগ নিয়ে শিশুসহ বয়স্ক রোগী ভর্তির সংখ্যা বাড়ছে হাসপাতালগুলোতে।

এইবেলাডটকম/মভশ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

Editor & Publisher : Sukriti Mondal.

E-mail: eibelanews2022@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2024 Eibela.Com
Developed by: coder71