রবিবার, ২৬ মার্চ ২০১৭
রবিবার, ১২ই চৈত্র ১৪২৩
সর্বশেষ
 
 
তাজা সবজিতে আছে সুস্থতার চাবি
প্রকাশ: ০৫:১১ am ০২-০১-২০১৭ হালনাগাদ: ০৫:১১ am ০২-০১-২০১৭
 
 
 


স্বাস্থ্য ডেস্ক : শীত মানেই নানা রকম সবজি। আর এই সবজির মধ্যেই লুকিয়ে আছে সুস্থতার চাবিকাঠি।প্রতিদিনের খাদ্য তালিকায় বেশি করে সবজি রাখলে চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন নেই।

জেনে নিন কোন সবজিতে কি গুন আছে—

গাজর

গাজরে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, মিনারেল ও প্রচুর ফাইবার।সর্বগুণে গুণান্বিত সবজি। চোখের সুরক্ষায় গাজর। রাতকানা রোগ দূরে রাখে।লিভার সুস্থ রাখে গাজর। প্রতিদিন একটি করে গাজর মাড়ি ও দাঁতের সমস্যা দূর করে।ফুসফুস, স্তন ও কোলন ক্যান্সার প্রতিরোধ করে।গাজরের বিটা ক্যারোটিন মুখের বয়সজনিত দাগ ও রিঙ্কেল দূর করে।গবেষকদের দাবি, সপ্তাহে ৬টি গাজর চেহারায় বয়সের ছাপ দূর করে।

বিট

বিটে শর্করা থাকে প্রচুর।রক্ত থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় বিট।সাহায্য করে লিভার ঠিক রাখতে।নিয়মিত বিটের রস খেলে বাড়বে রক্তের লৌহকণিকা। বাড়ানো যায় শক্তি ও অক্সিজেন চলাচল। বিটে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট।স্টোকের ঝুঁকি কমে ও হৃদযন্ত্র ভাল থাকে। ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে রাখে।বিটে প্রচুর পরিমাণে রয়েছে ফাইবার ও ভিটামিন সি। চুল ও নখের জন্য বিশেষ উপকারি বিট।

বেগুন

বেগুনে রয়েছে ভিটামিন এ, বি, সি, শর্করা, আয়রন। ব্রেন স্ট্রোক, মস্তিষ্কের রক্তক্ষয়জনিত রোগ দূর করে। মস্তিষ্কের রক্তে অক্সিজেনের মাত্রা ও সরবরাহ বৃদ্ধি করে।টিউমারের জীবাণুর বিরুদ্ধে লড়াই করে বেগুন।হাড় শক্তিশালী করে, কোষ্ঠকাঠিন্য দূর করে।তবে অ্যালার্জির সমস্যা থাকলে বেগুন না খাওয়াই ভালো।

টমেটো

টমেটোতে রয়েছে ভিটামিন সি, এ, কে, ফলিক অ্যাসিড লাইকোপিন, ক্রোমিয়াম।কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ কমায় এটি। নিয়মিত টমেটো খেলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমে।ডায়াবেটিসের জন্যও টমটো উপকারি। ভিটামিন কে মজবুত হাড় গঠনে সাহায্য করে।কিডনিকে সুস্থ রাখে টমেটো।পাকস্থলী, কোলেস্টেরল, প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করে। ত্বক ও চুলকে পুষ্টি জোগায়।

ফুলকপি

সবুজ ফুলকপিতে রয়েছে প্রচুর আয়রন ও ক্যালসিয়াম।চোখের রোগ, রাতকানা প্রতিরোধ করে।হাড়কে সুস্থ রাখে। কোষ্ঠকাঠিন্য দূর করে।

মোচা

আয়রনে ভরপুর মোচা।ক্যালসিয়াম, আয়োডিন, ম্যাগনেশিয়ামের পরিমাণও রয়েছে যথেষ্ট।ত্বক, চুল ভাল রাখে মোচা।দাঁতের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।মোচায় রয়েছে প্রচুর ভিটামিন এ।রাতকানা রোগে মোচা খুব উপকারি।যারা শারীরিক পরিশ্রম বেশি করেন, তাদের জন্য এই সবজি ভীষণ উপকারি।

এইবেলাডটকম/এবি

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71