বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭
বৃহঃস্পতিবার, ৯ই অগ্রহায়ণ ১৪২৪
 
 
ঢাকা পৌঁছেছেন নরেন্দ্র মোদি
প্রকাশ: ০২:১৭ pm ০৬-০৬-২০১৫ হালনাগাদ: ০২:১৭ pm ০৬-০৬-২০১৫
 
 
 


ঢাকাঃ দুই দিনের রাষ্ট্রীয় সফরে আজ শনিবার সকালে ঢাকায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানটি ১০টা ১২ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।


বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের ক্ষমতাবান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সফরে ঘনিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আর বন্ধন ভিন্ন মাত্রা পাবে ও নতুন উচ্চতায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে। ৩৪ ঘণ্টার সফরে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে অন্তত ২০টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষর ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি বাংলাদেশি পর্যটকদের জন্য ভিসা সহজ ও দু’দেশের মধ্যে সংযোগ বাড়ানোর ঘোষণা দেবেন।


এক বছর আগে বিপুল বিজয়ের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন মোদী। এক বছর ধরে নানা আয়োজন, প্রস্তুতি ও আলোচনার পর বাংলাদেশে বহুল প্রতীক্ষিত সফর করছেন নরেন্দ্র মোদী। এক বছরে যুক্তরাষ্ট্র, চীন, কয়েকটি প্রতিবেশীসহ ১৮টি দেশ সফর করলেও বাংলাদেশে আসতে তাত্পর্য ও গুরুত্ব বিবেচনায় এক বছর অপেক্ষা করেন তিনি। এরই মধ্যে ৪১ বছর আগে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তি এপ্রিলে পার্লামেন্টে পাস করান প্রধানমন্ত্রী মোদী।

সীমান্ত বিল পাসের পরই মোদীর সফর নিয়ে শুরু হয় ব্যাপক তোড়জোড়। এক মাসের মধ্যেই ঢাকা আসার দিনক্ষণ ঠিক হয়। নরেন্দ্র মোদী সিদ্ধান্ত  নেন অতীতের ঝুলে থাকা সব ইস্যুর সন্তোষজনক নিষ্পত্তি করে ঢাকার সঙ্গে সম্পর্ক আরো সুদূর ও উচ্চমাত্রায় নিয়ে যাবেন। অর্থনৈতিক, বাণিজ্যিক , সীমান্ত, জ্বালানি, নিরাপত্তা, পানি সম্পদ সবক্ষেত্রেই সম্পর্ক অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন। বাংলাদেশও সব সময় বৃহত্ প্রতিবেশী ভারতের সঙ্গে উষ্ণ ও গভীর সম্পর্ক স্থাপনে এগিয়ে আসছে। বিশেষ করে ২০০৯ সালে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকে নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক নতুন মাত্রা পায়। ২০১০ সালে তিনি ভারত সফর করেন এবং ২০১১ সালে তখনকার  প্রধানমন্ত্রী মনমোহন সিং ঢাকা  আসেন।

এইবেলা ডট কম/এসবিএস
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71