সোমবার, ২৭ মার্চ ২০১৭
সোমবার, ১৩ই চৈত্র ১৪২৩
সর্বশেষ
 
 
জড়জগতের কিছু কথা
প্রকাশ: ০১:৫৩ am ১০-০১-২০১৭ হালনাগাদ: ০১:৫৩ am ১০-০১-২০১৭
 
 
 


ধর্ম : জড়জগতের প্রতিটি জীবই দুঃখ ও দুর্দশায় জর্জরিত। ধনী, দরিদ্র, মূর্খ, পণ্ডিত নির্বিশেষে সবাই যে দুঃখে মর্মাহত তাতে কোন সন্দেহ নেই,এমন কি স্বর্গলোকের দেবতাদের ও পর্যন্ত দুঃখ লাভ করতে হয়। কিন্তু এই জড় জগতটিই দুঃখের আসল কারণ নয়,জীবের কৃষ্ণবিস্মৃতিই হচ্ছে তার দুঃখের মূল কারণ।

পরমেশ্বর ভগবানের কৃপায় জীব এই জগতে দুর্লভ মনুষ্য শরীর লাভ করে এবং যার দ্বারা যথার্থ সাধনা করে জীব নিজেকে বন্ধন মুক্ত করে ভগবদ্ধামে ফিরে যেতে পারে।এই জড় জগতকে একটি ছুরির সঙ্গে তুলনা করেছেন। ঠিক যেমন একজন ডাকাত ছুরির দ্বারা মানুষকে মেরে ফেলে কিন্তু একজন ডাক্তার সেই ছুরির দ্বারা অপারেশন করে রোগ ভালো করতে পারেন। একটি ছুরি যদি কোন শিশুর হাতে দেওয়া হয়, শিশুটি(অজ্ঞতার ফলে) তার হাত কেটে ফেলবে কিন্তু একজন পূর্ণবয়স্কলোক যে সঠিকভাবে ছুরিটি ব্যবহার করতে পারে,সে তাকে প্রয়োগ করে। উভয় ক্ষেত্রেই দেখা যায় যে ছুড়ি বা কোন দোষ নেই,কিন্তু সেগুলির প্রয়োগের উপর নির্ভর করে তার সুফল পাবেন না কুফল পাবেন। তদ্রুপ এই জড় জগতে মানুষ যথার্থভাবে জীবনযাপন করার উপায় না জানার ফলে,সে কর্মবন্ধনে আবদ্ধ হয়ে দুঃখ দুর্দশা ভোগ করছে।

কিন্তু যথার্থ আত্মজ্ঞান লাভ করে সঠিকভাবে জীবনযাপন করলে যে কর্ম তার বন্ধনের কারণ,সেই কর্মই তার মুক্তির কারণ হতে পারে। শ্রীমদ্ভগবদ্গীতায় পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ পুঙ্খানুপুঙ্খভাবে বর্ণনা করেছেন কি ভাবে আমরা এই জড়জগত রূপক ছুরিকে ব্যবহার করতে পারব এবং জীবনে সুফল লাভ করতে পারব।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71