মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০
মঙ্গলবার, ১৭ই চৈত্র ১৪২৬
সর্বশেষ
 
 
জলবায়ু পরিবর্তনে গলছে বরফ, জীবন্ত হচ্ছে সুপ্ত ভাইরাস
প্রকাশ: ১০:০৫ pm ১৭-০৩-২০২০ হালনাগাদ: ১০:০৫ pm ১৭-০৩-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অ্যান্টার্কটিকার গ্লেশিয়ারগুলোকে বলা হয় পৃথিবীর ‘প্রাকৃতিক ফ্রিজার’, যেখানে কয়েক হাজার বছরের পুরোনো অনেক মৃতদেহ অনেকটা অক্ষত অবস্থায় বরফের নিচে চাপা পড়ে রয়েছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে গ্লেশিয়ারগুলো গলতে শুরু করায় উন্মুক্ত হতে শুরু করেছে সেই মৃতদেহগুলো।

জমাটবদ্ধ বরফে ভাইরাস ও ব্যাকটেরিয়াগুলো এত বছর যাবত সুপ্ত অবস্থায় থাকলেও বরফ গলার সাথে সাথে সেগুলো পুনরায় জীবন্ত হতে শুরু করেছে। বিজ্ঞানীরা এই অণুজীবগুলোর নাম দিয়েছেন ‘টাইম ট্রাভেলিং ভাইরাস’।

২০১৫ সালে তিব্বতের গলিত গ্লেশিয়ারের ওপর গবেষণা চালান চীন ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের একটি দল। ১৫৪ ফুট গভীর গর্ত করে তারা ১৫ হাজার বছরের পুরোনো নমুনা সংগ্রহ করেন। ল্যাব পরীক্ষার পর সেই নমুনা থেকে ৩৩ ধরনের ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়, যার মধ্যে ২৮টি ভাইরাস বিজ্ঞানীদের কাছে একদমই নতুন।
২০১৬ সালে সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চলে ১২ বছরের এক বালকের মৃত্যু ঘটে এবং একইসাথে আরও কিছু মানুষ অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হন, যারা মূলত ‘বরফে জমাটবদ্ধ থাকা অ্যানথ্রাক্স ভাইরাস’ এ আক্রান্ত হয়েছিলেন।

কালের বিবর্তনে উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে গলতে থাকবে অ্যান্টার্কটিকার আরও অনেক গ্লেশিয়ার এবং সমুদ্রের পানিতে মিশতে থাকবে নাম না জানা আরও কিছু ভাইরাস, যেখানে এক ‘করোনাভাইরাস’ নিয়ন্ত্রণেই বিজ্ঞানী ও গবেষকদের সর্বশক্তি ব্যর্থ হচ্ছে।  সূএ: ফক্স নিউজ, উইকিপিডিয়া, লাইভ সাইন্স, নিউজ উইক

নি এম/ 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 

Editor: Sukriti Kr Mondal

E-mail: info.eibela@gmail.com Editor: sukritieibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71