শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০
শুক্রবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
চৈত্র সংক্রান্তির উৎসব ক্ষেত্রপাল ও চড়ক পূজা
প্রকাশ: ১০:২৫ pm ১৩-০৪-২০২০ হালনাগাদ: ১০:২৫ pm ১৩-০৪-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চৈত্র মাসের শেষ দিনে শুরু হয় চৈত্র সংক্রান্তির শুভ আয়োজন। বাংলাদেশ ভারতসহ বিভিন্ন দেশে নানা অনুষ্ঠানে আয়োজন করা হয় শিব-কালীর পূজা। কোন অঞ্চলে চড়ক পূজা, কোন অঞ্চলে ক্ষেত্রপাল পূজা। কারণ চৈত্র সংক্রান্তির পূর্ণ লগ্নে শিব ও কালীর মিলন হয় বলে বৃহত্তর আঙ্গীকে পূজার আয়োজনে ব্যস্ত থাকে ভক্তবৃন্দরা। এটিকে কোন এলাকায় ক্ষেত্রপাল পূজা বলে। ক্ষেত্রপাল অর্থ হলো ক্ষেত্রের অধিপতি ও সৃষ্টির অধিপতি বা মঙ্গলের ধারক ও বাহক। ক্ষেতরক্ষক, যিনি ক্ষেত রাখেন তিনিই ক্ষেত্রপাল৷ ক্ষেত্রপাল মূলত ভূমিরক্ষক এবং কৃষির লৌকিক দেবতা হিসেবে পূজিত হন৷ ইনি সর্বভারতীয় দেবতা৷ মূলত ভৈরব মূর্তির এই দেবতাকে অনেকেই লৌকিক শিবের একটি রুদ্র রূপ হিসেবে কল্পনা করেন। তাই শিবের এক নাম মঙ্গলেশ্বর। তাই বলা হয় যত্র জীব তত্র শিব”। অর্থাৎ যেখানে জীব সেখানে শিব। এই পৃথিবী ক্ষেত্র বা প্রকৃতি রূপে কালী আর ক্ষেত্রের অধিপতি শিব। এখানে চড়ক পূজা হলো শিব ও কালীর প্রতীক। চড়ক পূজার গাছটি হলো শিবের প্রতীক, আর ঘুরানো চড়ক হলো কালীর প্রতীক। শিব আর কালীর মিলন স্বরুপ হলো কালী পূজা।

চড়ক পূজা উপলক্ষে ৭, ৯, ১৫ দিন আগে বিভিন্ন এলাকার পূজারীদের মধ্যে ২০-৩০ জন সন্যাস ধর্মে দীক্ষিত হয়ে বাড়ি বাড়ি গিয়ে শিব-গৌরী নিত্যগীতি সহকারে মাগন করে। চড়ক পূজা পর্যন্ত তারা পবিত্রতার সাথে সন্যাস ব্রত পালন করে এবং নিরামিষ খাদ্য ভক্ষণ করে। সারাদিন উপবাস পালন করে। পূজার ২ দিন আগ থেকে পুজারীরা শ্মশানে গিয়ে পূজা অর্চনা করেন ও শেষে গৌরির বিয়ে, গৌরি নাচ ও বিভিন্ন ধর্মীয় পালাগান গেয়ে ঢাক, ঢোল বাজনা সরগম করে গোটা এলাকা প্রদিক্ষণ করে। ছেলেরা গৌরি সাজে, ঘুঙুর পরে নিত্য করে। চৈত্র মাসের শেষ দিন সন্যাসীরা পূজা করে পান বাটা দিয়ে চড়ক গাছকে নিমন্ত্রণ জানায়। বালিচ্ছেদ দিয়ে নৃত্য, শিবের নৃত্য, কালীর নৃত্য দেখানো হয়। নৃত্যের তালে তালে চড়ক গাছ ঘুরানো হয়।

আদি পূরাণে বর্ণিত রাজা দক্ষের এক কন্যা ছিল চিত্রা। চিত্রার নাম অনুসারে এক নক্ষত্রের নাম করা হয় চিত্রা নক্ষত্র এবং চিত্রা নক্ষত্র থেকে চৈত্র মাসের নামকরা হয়। তাই হিন্দু ধর্মে চৈত্র মাসের বিশেষ স্থান। প্রাচীনকাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে চড়ক পুজা ও ক্ষেত্রপাল পূজা। দেশের বিভিন্ন স্থানে চৈত্র মাসের শেষ দিন চড়ক পূজার মেলা অনুষ্ঠিত হয়। 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71