শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০
শুক্রবার, ৮ই কার্তিক ১৪২৭
সর্বশেষ
 
 
চীনের দখলদারিত্বের বিরুদ্ধে লিখে খুন হলেন নেপালী সাংবাদিক!
প্রকাশ: ১১:১৫ pm ১৭-০৮-২০২০ হালনাগাদ: ১১:১৫ pm ১৭-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চীনের দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করায় এক নেপালী সাংবাদিক খুন হয়েছেন বলে অভিযোগ উঠেছে।  

নেপালের মাণ্ডু এলাকার হাইড্রোপাওয়ার প্রকল্পের কাছে অবস্থিত বাগমতী নদীর ধারে ৫০ বছর বয়সী ওই সাংবাদিকদের মৃতদেহ ফেলে রাখা হয়েছিল।

কিছুদিন আগে নেপালের কৃষি মন্ত্রণালয়ের সার্ভে রিপোর্টের ভিত্তিতে নেপালে চীনা দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবেদন লিখেছিলেন সেখানকার পরিচিত ওই সাংবাদিক বলরাম বানিয়া।

তিনি স্থানীয় কান্তিুপুর দৈনিকের সহাকারী সম্পাদক ছিলেন।  

নেপালের গণমাধ্যম জানায়, ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই তীব্র উত্তেজনা দেখে দিয়েছে নেপালের সাংবাদিক মহলে। চীনের দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করার জন্যই তাকে খুন করা হয়েছে বলে অভিযোগ উঠছে।  

শুক্রবার মাকওয়ানপুর জেলা পুলিশের মুখপাত্র জানান, ভীমপেডি ফাঁড়ি এলাকার পুলিশকর্মীরা বাগমতী নদীর ধারে ৫০ বছর বয়সী ওই সাংবাদিককে সন্দেহজনকভাবে পড়ে থাকতে দেখেন। সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার করে স্থানীয় হেতদুয়া হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার চিকিত্‍সকরা মৃত বলে ঘোষণা করেন।

পুলিশ জানিয়েছে, সম্প্রতি বলরাম বানিয়ার পরিবারের সদস্যরা তার নিখোঁজ হওয়ার ডায়েরি করেন। তার ভিত্তিতে তদন্ত নেমে পুলিশ জানতে পারে বর্ষীয়ান ওই সাংবাদিককে শেষবারের মতো বালুখ নদীর তীরে ঘুরতে দেখা গিয়েছিল। তার মোবাইলও তারপর থেকে বন্ধ ছিল। অবশেষে শুক্রবার তার মৃতদেহ উদ্ধার করা হয়।

উল্লেখ্য, মাসখানেক আগে নেপালের রুই গ্রামসহ কয়েকটি সীমান্ত এলাকা চীনে দখল করেছে বলে খবর প্রকাশ করেছিলেন বলরাম বানিয়া। তারপর থেকে তাকে মৃত্যুর হুমকি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ পরিবারের।

এ বিষয়ে অভিযোগ জানালেও প্রশাসন তার নিরাপত্তায় কোনো পদক্ষেপ নেয়নি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71