বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭
বৃহঃস্পতিবার, ৯ই অগ্রহায়ণ ১৪২৪
 
 
চীনের আগ্রাসন রুখল ভারতীয় সেনারা
প্রকাশ: ০৯:৩৫ pm ১৬-০৮-২০১৭ হালনাগাদ: ০৯:৩৭ pm ১৬-০৮-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের স্বাধীনতা দিবসে লাদাখে চীনা সেনার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল ভারতীয় সেনাবাহিনী। বাধা পেয়ে ভারতীয় ফৌজের ওপর ইটবৃষ্টি করে চীনের জওয়ানরা। পাল্টা জবাব দেয় ভারতীয় সেনাও। দুপক্ষের কয়েকজন আহত হয়েছেন বলে খবর। মঙ্গলবার পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) জওয়ানরা লাদাখের বিখ্যাত প্যাঙ্গং হৃদ লাগোয়া দুটি অঞ্চল— ফিঙ্গার ফোর ও ফিঙ্গার ফাইভ দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার চেষ্টা করে। এই দুই জায়গাতেই একবার ভোর ৬টা এবংআরেক বার সকাল ৯টা নাগাদ অনুপ্রবেশ করার চেষ্টা করে চীনের লাল ফৌজ। কিন্তু তা রুখে দেয় ভারতীয় ফৌজ।

চীনের সেনা এগোতেই ভারতীয় জওয়ানরা তাদের সামনে প্রাচীর গড়ে তোলেন। এতে ক্ষিপ্ত হয়ে চীনা বাহিনী ভারতীয় ফৌজকে লক্ষ্য করে পাথরবৃষ্টি শুরু করে। পাল্টা পাথর ছোঁড়ে ভারতও। এতে দু’‌পক্ষের কয়েকজন আহত হয়েছেন। সেনাবাহিনী সূত্রে খবর, প্রায় ৩০ মিনিট ধরে এই লড়াই চলে। যদিও পরিস্থিতি বেশ জটিল হওয়ার আগে দুপক্ষই নিয়মমাফিক ব্যানার ড্রিল করে নিজ নিজ জায়গায় ফিরে যায়।

চীনের সেনা ফিঙ্গার ফোর এরিয়া পর্যন্ত এগিয়ে এসেছিল। এই জায়গার দখল নিয়ে দীর্ঘদিন ধরেই দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। উভয় দেশই এই অঞ্চলকে নিজেদের বলে দাবি করে আসছে। নয়ের দশকের শেষের দিকে আলোচনার সময় ভারত এই জায়গার আধিপত্য নিয়ে দাবি করেছিল। তখন চীন পাল্টা দাবি করে এটি চীনের ভূখণ্ড। এমনকী নিজেদের দখল প্রমাণ করতে এই এলাকায় ফিঙ্গার ফোর পর্যন্ত একটি পাকা রাস্তাও তৈরি করে ফেলে বেজিং। এই ফিঙ্গার ফোর এলাকাটি লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি)-র পাঁচ কিলোমিটার ভেতরে সিরি জাপ অঞ্চল(ভারতীয় দিকে) পর্যন্ত অবস্থিত।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক ইন্টারসেপ্টর বোট কিনে ভারত এই জায়গার নিয়মিত নজরদারি চালায়। তাতে লাগানো রয়েছে অত্যাধুনিক রেডার, ইনফ্রা-রেড ও জিপিএস। ডোকা লা নিয়ে ইতিমধ্যেই দু’‌দেশের সেনার মধ্যে সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে। তারপর এই ঘটনা নিঃসন্দেহে ঘৃতাহুতি দেবে বলে মনে করছে সব পক্ষই।‌‌

নি এম

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71