মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০
মঙ্গলবার, ১৪ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
চীনা অ্যাপস বন্ধ করছে পাকিস্তানও
প্রকাশ: ১০:৫৪ pm ২৮-০৭-২০২০ হালনাগাদ: ১০:৫৪ pm ২৮-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চীনের সব সময়ের বন্ধু পাকিস্তান চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উচ্চাকাঙ্ক্ষায় বড়সড় এক ধাক্কা দিয়েছে।

বিগো লাইভ স্ট্রিমিং অ্যাপ্লিকেশনটি ব্লক করে দিয়েছে পাকিস্তান এবং অশ্লীল ও অনৈতিক কনটেন্ট থাকার অভিযোগে চূড়ান্ত সতর্ক করেছে ভিডিও-শেয়ারিং অ্যাপ ‘টিকটক’কে।

ফলে চীনের ব্যবসায়িক স্বার্থ সম্প্রতি পাকিস্তানে বড় ধাক্কার শিকার হয়েছে। দেশটিতে বেইজিংয়ের কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

চীনের সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলোর প্রতি পাকিস্তানের অসন্তুষ্টির কারণ নিরাপত্তা ও ভূ-রাজনৈতিক বিষয়গুলোর সঙ্গে স্পষ্টভাবে জড়িত নয়। যেমন, কিছুদিন আগে নিরাপত্তার স্বার্থে ভারত ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে।

শুধু ভারত নয়, গ্রাহকদের তথ্য চুরির অভিযোগে যুক্তরাষ্ট্রও টিকটক নিষিদ্ধ করার কথা ভাবছে। একই কারণে অস্ট্রেলিয়াও টিকটক নিয়ে তদন্ত করছে।

তবে চীনের অ্যাপস নিয়ে নিরাপত্তা ভঙ্গের অভিযোগ থাকলেও সেটি সরাসরি বলবে না পাকিস্তান। দেশটি এ নিয়ে উদ্বিগ্ন যে, এসব অ্যাপে ‘আপত্তিকর’ কনটেন্ট থাকে, যা তরুণদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

২ জুলাই পাকিস্তানের টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) এক বিবৃতিতে জানায়, সমাজের বিভিন্ন স্তর থেকে টিকটক এবং বিগোসহ অন্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর অনৈতিক ও অশ্লীল কনটেন্ট নিয়ে অসংখ্য অভিযোগ পেয়েছে সংস্থাটি। এসব অ্যাপ সমাজের বিশেষ করে তরুণদের ওপর প্রচণ্ড নেতিবাচক প্রভাব ফেলছে। এর ফলে সংস্থাটি বিগো ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে এবং টিকটিককে চূড়ান্তভাবে সতর্ক করেছে।

এসব মিডিয়া কোম্পানিকেও এ ব্যাপারে অবগত করা হয়েছে বলেও জানায় পিটিএ। তবে এ ব্যাপারে কোম্পানিগুলোর প্রতিক্রিয়া সন্তোষজনক নয় বলেও মন্তব্য করেছে সংস্থাটি।

এমনকি অশ্লীল কনটেন্ট থাকার অভিযোগে টিকটক নিষিদ্ধ করার দাবিতে লাহোর হাইকোর্টে আবেদনও করা হয়েছে।

টিকটিকের মালিক চীনা কোম্পানি বাইটড্যান্স। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন। এটি বিশ্বজুড়ে দুশ’ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে। পাকিস্তানে ডাউনলোড করা হয়েছে প্রায় ৩ কোটি ৯০ লাখ বার। হোয়াটস্যাপ ও ফেসবুকের পর এটি সবচেয়ে বেশিবার ডাউনলোড করা অ্যাপ।

তাছাড়া, চলতি মাসে আসক্তি সৃষ্টি এবং সময় নষ্ট করার অভিযোগে বহুল জনপ্রিয় অনলাইন গেম পাবজি নিষিদ্ধ করে পাকিস্তান। পাবজি গেমটি কোরিয়ান গেম-মেকার কোম্পানি ব্লুহোল তৈরি করলেও এর মোবাইল ভার্সনটি তৈরি করেছে চীন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71