মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০১৭
মঙ্গলবার, ১২ই বৈশাখ ১৪২৪
সর্বশেষ
 
 
চিতা, বাঘ ও সিংহ পোষা অবৈধ
প্রকাশ: ০৩:৩৯ am ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৩:৪৫ am ১১-০১-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) চিতা, বাঘ ও সিংহ পোষা অবৈধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি দেশটির বিভিন্ন প্রাণী অধিকার সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে দেশটির সরকার এ আইন পাস করে বলে জানিয়েছে আরব নিউজ।তেলসমৃদ্ধ এ দেশটিতে বিভিন্ন ধরনের বন্য প্রাণী পোষা আভিজাত্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।সামাজিক যোগাযোগমাধ্যমে অর্থবিত্ত আর আভিজাত্যের প্রতীক হিসেবে দেশটির তরুণ প্রজন্ম পোষা বন্য প্রাণীর সঙ্গে ছবি ও ভিডিও পোস্ট করে থাকে।

এদিকে চিতা, বাঘ ও সিংহের মতো বন্য প্রাণী পোষা নিষিদ্ধকরণের বিষয়ে দেশটির নতুন আইনের একটি অনুলিপি এসেছে সিএনএনের কাছে। সেই অনুলিপিকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমটি জানায়, নতুন আইনে বন্য প্রাণীগুলো এখন শুধু চিড়িয়াখানা, বন্য প্রাণী পালন কেন্দ্র, অনুমোদিত সার্কাস এবং প্রাণী উৎপাদন ও গবেষণা কেন্দ্রে রাখার অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন এ আইন অমান্য করে কেউ বন্য প্রাণী পালন ও প্রদর্শন করলে পাঁচ লাখ দিরহাম (প্রায় এক লাখ ৩৬ হাজার ডলার বা এক কোটি সাত লাখ টাকা) জরিমানার বিধান রাখা হয়েছে।অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের কথা বলা আছে আইনে।এ ছাড়া কারো পোষা বন্য প্রাণী আতঙ্ক সৃষ্টি করলে তাঁর ক্ষেত্রে শাস্তির বিধান আছে।

এ ছাড়া বড় আকারের কুকুর পোষার ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করা হয়েছে এ আইনে।কুকুর পুষতে গেলেও নিতে হবে অনুমোদন।নিরাপত্তার খাতিরে রাস্তা বা খোলা জায়গায় কুকুরকে মনিবের সামনে রাখতে হবে।এ ছাড়া পোষা প্রাণীকে অবশ্যই টিকা ও বিভিন্ন প্রতিষেধক দেওয়ার কথা উল্লেখ আছে নতুন এ আইনে।এদিকে গালফ নিউজের খবরে বলা হয়, দেশটির প্রশাসক শেখ খলিফার সরকার ২০১৫ সালে বন্য প্রাণী-সংক্রান্ত একটি আইন পাসের চেষ্টা করেছিল।কিন্তু প্রভাবশালীদের চাপের মুখ ওই আইন পাস করা সম্ভব হয়নি।

এইবেলাডটকম/এবি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71