মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭
মঙ্গলবার, ৪ঠা মাঘ ১৪২৩
সর্বশেষ
 
 
ঘাটাইলে কমে যাচ্ছে মৌসুমী ফসল সরিষার আবাদ          
প্রকাশ: ১২:৩০ am ২৪-১২-২০১৬ হালনাগাদ: ১২:৩০ am ২৪-১২-২০১৬
 
 
 


টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের ঘাটাইলউপজেলায় গত বছরের ত’লনায় চলতি বছরে১০০ হেক্টর জমিতে মৌসুমী ফসল সরিষার আবাদ কমে গিয়েছে  কারন হিসেবে সঠিক সময়ে বৃষ্টিপাত না হ্ওয়াকে দায়ীকরেছে।                                                                                                                                                                                                      
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়,টাংগাইলের ঘাটাইল উপজেলায় দীঘর ই্উনয়িনের  কদমতলী হামিদপুর কান্দুলিয়া লোকের পাড়া বাসাবাইদ গত বছর বিএডিসি চাষী পর্যায়ে উন্নতজাতের বীজ সংগ্র করে১৪০০ হেক্টর জমিতে ১৩৫০মেট্রিকটন বারি ১৪,১৫,টাবি ৭জাতের সরিষা কৃষকরা উৎপাদন করে এর মধ্যে দীঘর ইউনিয়নে সরিষার আবাদ বেশী।

চলতি বছরে কমে গিয়ে ১৩০০ হেক্টর জমিতে সরিষা আবাদ ১২০০মেট্রিক টন সরিষা আবাদ হবে ধারনা করা হচ্ছে।এর কারন দেরিতে বৃষ্টিপাত হ্ওয়াকে দায়ী করেছে কৃষি অফিস।তবে চাষীপর্যায়ে উন্নতমানের ভাল তৈল ও পিয়াজ ,উৎপাদন সংরক্ষন ও বিতরন প্রকল্প এর আ্ওতায়্ কাজ করছে। হামিদপুর কদমতলী কান্দুলিয়াপৌরসভা লোকের পাড়া জামুরিয়া থেকে ১৫জন কৃষক সরিষা প্রদর্শনির কাজ করছে।

তার র্পও যাতে বেশী ফলন আসে সে জন্য পরাগায়ন নিশ্চিত করার লক্ষে র্আও মৌবক্স স্থাপন করা হবে ।যদ্ওি এর মধ্যে মৌচাষীদের মৌবক্স ফতেরপাড়া কান্দুলিয়া স্থাপন করা হয়েছে।


এ বিষয়ে ঘাটাইল উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস সরিষার আবাদ কমে য্ওায়ার সম্পর্কে জানান সঠিক সময়ে বৃষ্টিপাত না হ্ওয়ার কারনে এবার আবাদ কম হয়েছে।


এইবেলাডটকম/ উত্তম আর্য্য
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71