বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০১৭
বৃহঃস্পতিবার, ৬ই মাঘ ১৪২৩
সর্বশেষ
 
 
গুজরাটে গাড়ি শিল্পের বিকাশ হয়েছে ন্যানো প্রকল্পের হাত ধরে: রতন টাটা
প্রকাশ: ০৫:৩৩ pm ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৫:৩৩ pm ১১-০১-২০১৭
 
 
 


নয়াদিল্লী::  ন্যানো প্রকল্পে লগ্নি নিয়ে প্রশ্ন তুলেছিলেন টাটা গোষ্ঠীর অপসারিত চেয়ারম্যান সাইরাজ মিস্ত্রি। যাঁর জায়গায় টাটা সাম্রাজ্যের অধীশ্বর হয়েছিলেন সাইরাজ সেই রতন টাটা এদিন ন্যানো গাড়ি প্রকল্পের গুণগান করলেন। তিনি বললেন, ছোট গাড়ির ওই কারখানা গুজরাতকে দেশের গাড়ি উত্পাদন শিল্পের কেন্দ্র করে তুলেছে। অষ্টম ভাইব্র্যান্ট গুজরাত সামিটে বক্তব্য রাখতে গিয়ে রতন টাটা বলেছেন, কয়েক বছর আগে গুজরাতে ন্যানো গাড়ি তৈরির কারখানা তৈরির সুযোগ পেয়েছিলাম। আর তারপর খুব তাড়াতাড়ি নরেন্দ্র মোদীর নেতৃত্বে গুজরাত দেশের গাড়ি উত্পাদনের কেন্দ্র হয়ে উঠেছে।

উল্লেখ্য, ন্যানো প্রকল্প প্রথমে পশ্চিমবঙ্গের সিঙ্গুরে গড়ে ওঠার কথা ছিল। সেখানে কারখানা তৈরির কাজও শুরু হয়। কিন্তু কৃষকদের জমি জোর করে অধিগ্রহণের অভিযোগে ততকালীন বামফ্রন্ট সরকারের বিরুদ্ধে সেখানে তীব্র আন্দোলন গড়ে তোলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলনের চাপে ২০০৮-এ গুজরাতের সানন্দে ন্যানো প্রকল্প সরিয়ে আনে টাটা গোষ্ঠী। প্রথম গাড়ি বেরোয় ২০১০-এ এবং ২০১৫-তে ন্যানো ছাড়াও অন্যান্য গাড়িও কারখানায় তৈরি হওয়া শুরু হয়।

গত ২৪ অক্টোবর টাটা গোষ্টীর চেয়ারম্যান থেকে আচমকাই সরিয়ে দেওয়া হয় সাইরাসকে। তিনি ন্যানো প্রকল্পকে বাজে খরচ বলে খারিজ করে দিয়েছিলেন। সাইরাজ বলেছিলেন, এই প্রকল্পের জন্য প্রায় ১ হাজারক কোটি টাকা লোকসান হয়েছে।  তিনি ওই প্রকল্প বন্ধ করার পক্ষেও সওয়াল করেছিলেন। সাইরাস বলেছিলেন, আবেগ সংক্রান্ত কারণেই প্রকল্প বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করা যাচ্ছে না।

কিন্তু গুজরাতের শিল্প সম্মেলনে রতন টাটা সাইরাসের সেই মত খারিজ করে দিলেন।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71