শুক্রবার, ২৪ মার্চ ২০১৭
শুক্রবার, ১০ই চৈত্র ১৪২৩
সর্বশেষ
 
 
কোহলিকে ভিভ রিচার্ডসের সাথে তুলনা করতে নারাজ লয়েড
প্রকাশ: ০৫:২৩ am ০৪-০১-২০১৭ হালনাগাদ: ০৫:২৩ am ০৪-০১-২০১৭
 
 
 


স্পোর্টস ডেস্ক : বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট এমনকী বিশ্ব ক্রিকেটে সময়ের অন্যতম ভয়ঙ্কর ব্যাটসম্যান। টেস্ট বলুন আর ওয়ানডে; রানের বন্যা বইয়ে দিচ্ছেন তিনি।

অধিনায়ক হিসেবে টেস্ট দলকে দিয়ে যাচ্ছেন একের পর এক সাফল্য। তার স্তুতিতে মগ্ন ক্রিকেট কিংবদন্তিরাও। খোদ ক্যারিবীয় কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস কোহলির মাঝে নিজের ছায়া খুঁজে পেয়েছেন। কিন্তু এই জায়গাতেই আপত্তি আরেক ক্যারিবীয় কিংবদন্তি ক্লাইভ লয়েডের!

 

সামগ্রিকভাবে ক্রিকেট মাঠে এখন তেমন চিত্তাকর্ষক ব্যাটসম্যান নেই। লয়েডদের আমলে ছিল। ছিল ব্রায়ান লারাদের আমলেও। শুধু কি ব্যাটসম্যান? ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলাররা ছিল ভয়ঙ্কর, নির্মম। প্রতিপক্ষকে শেষ না করে দেওয়া পর্যন্ত ওরা থামতে পারত না। এই সময়ে বড় আলোচনায় আছেন কোহলি। কিন্তু ভারতের টেস্ট অধিনায়ককে কোনোভাবেই ভিভি রিচার্ডসের সাথে তুলনা করতে রাজী নন বিশ্বক্রিকেটের 'সুপার ক্যাট' খ্যাত লয়েড।

এক সাক্ষাতকারে লয়েড বলেছেন,‌ "কোহলি সম্পর্কে ভিভ যে সার্টিফিকেট দিয়েছেন সেটা একান্তই তার ব্যাপার। তবে আমি মনে করি, ভিভিয়ান রিচার্ডসের মতো ব্যাটসম্যান গত ৪০ বছরে আসেনি। ভিভিয়ান রিচার্ডস!‌ ও মাই গড! কী সব বোলারকে মেরে ফাটিয়ে দিয়েছে। কীভাবে মেরেছে তা এ প্রজন্ম দেখলে অবাক হয়ে যাবে। এবং শুধু এক–‌দুই ‌বছর নয়, যত দিন ভিভ ক্রিকেট খেলেছে, তত দিন ওর একটাই কাজ ছিল বিপক্ষ বোলারদের মেরে মাঠের বাইরে ফেলে দেওয়া। তার কাছে কোনো বোলারই পাত্তা পেত না। "

তাই বলে কোহলিকে তিনি খাটো করে দেখছেন না। তিনি কোহলিকে কারও সাথেই তুলনা করতে চান না। কোহলি হলেন কোহলির মত। এমনকী কোনো মন্তব্যও করেননি তিনি। উল্টো বলেছেন কোহলি অন্তত ১০০ টেস্ট ম্যাচ খেলুক আগে। তারপর তার মাপকাঠি ঠিক করা যাবে। আসলে মাপকাঠির জন্য একটা লক্ষ্য নির্দিষ্ট করে না দিলে কাউকেই ওই সীমানার বাইরে নেওয়া সম্ভব নয়। কিংবদন্তি হওয়ার জন্য একটা লম্বা সময় ধরে ধারাবাহিকভাবে ভাল খেলতে হয়।

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71