মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০
মঙ্গলবার, ৭ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শেখ হাসিনা স্টেডিয়াম, নির্মাণ ১৪০ মিলিয়ন ডলারে
প্রকাশ: ০২:৪৭ pm ১৩-০১-২০২০ হালনাগাদ: ০২:৪৭ pm ১৩-০১-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বিশালাকার একটা নৌকার আকৃতিতে দেশের মাটিতে তৈরি হচ্ছে ক্রি’কেট স্টে’ডিয়াম। যার নাম শেখ হাসিনা ইন্টার’ন্যাশনাল ক্রি’কেট স্টে’ডিয়াম। এতো সুন্দর, নয়নাভিরাম এবং আধুনিক ক্রি’কেট স্টে’ডিয়াম এতদিন বাংলাদেশে ছিল না। নৌকার আকৃতির হওয়ার একে বো’ট স্টে’ডিয়ামও বলা হয়। রাজধানীর পূর্বাঞ্চলে সেক্টর ১-এ ৩৮ একর জমির উপর গড়ে তোলা হচ্ছে এই স্টে’ডিয়ামটি। ২০১৮ সাল থেকে এর কাজ শুরু হয়েছে। সব কিছু ঠিক থাকলে ২০২২-এ কাজ সম্পূর্ণ হওয়ার কথা এই স্টেডি’য়ামের।

স্টে’ডিয়ামটি তৈরি করতে আনুমানিক খরচ হবে ১৪০ মিলিয়ন ডলার। এটাই আগামী দিনে এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল ক্রি’কেট স্টেডি’য়াম হতে চলেছে। এই স্টেডি’য়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজারেরও বেশি। ধাপে ধাপে তা বাড়িয়ে এক লাখ পর্যন্ত করা হবে বলে মনে করা হচ্ছে।

এতে খেলা দেখার জন্য তিন তলা গ্যা’লারি এবং একটা মি’ডিয়া সেন্টা’রও থাকবে। খেলোয়াড়দের অনুশীলনের জন্য থাকবে আলাদা ব্যবস্থা। এছাড়াও এই স্টে’ডিয়াম বাংলাদেশ ক্রি’কেট বো’র্ডের সদর দফতর হবে। বিপিএলের দল ঢাকা ডায়না’মাইটের ঘরের মাঠ হবে এটি। এতদিন এই দলের ঘরের মাঠ ছিল শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রি’কেট স্টে’ডিয়াম।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ক্রি’কেট স্টে’ডিয়াম অস্ট্রেলিয়ার মেল’বোর্ন ক্রি’কেট স্টেডি’য়াম। এই স্টে’ডিয়ামে এক লাখেরও বেশি দর্শক খেলা দেখতে পারেন। মেলবোর্নের পরেই স্থান কলকাতার ই’ডেন গা’র্ডেন্স স্টেডি’য়ামের। এর ধারণ ক্ষমতা ৬৮ হাজার। ইডে’ন গার্ডে’ন্স বিশ্বের দ্বিতীয় এবং এখনও পর্যন্ত ভারতের সবচেয়ে বড় ক্রি’কেট স্টে’ডিয়াম।

তবে খুব শিগগিরই মে’লবোর্ন এবং ইডে’ন গার্ডে’ন্সকে নীচে নামিয়ে দিতে চলেছে গুজরাটের আমদাবাদে তৈরি হওয়া সর্দার পটেল স্টে’ডিয়াম। আগে ৫৪ হাজার লোক ধরত এই স্টে’ডিয়ামে। ২০১৭ সাল থেকে এর সম্প্রসারণ এবং আধুনিকরণের কাজ শুরু হয়েছে। ২০২০ সালের মধ্যেই তা শেষ হওয়ার কথা। মোতেরা স্টেডি’য়ামে একসঙ্গে এক লক্ষ ১০ হাজার মানুষ বসে খেলা দেখতে পারবেন। সম্প্রসারণের জন্য আনুমানিক খরচ হবে ৭০০ কোটি ভারতীয় রু’পি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71