শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০
শুক্রবার, ১৩ই অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
এবার মসজিদের গম্বুজ ভেঙে গুঁড়িয়ে দিল চীন
প্রকাশ: ০৯:৫৪ pm ০৩-১১-২০২০ হালনাগাদ: ০৯:৫৪ pm ০৩-১১-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এবার মিং আমলের বিখ্যাত মসজিদের মিনার ভেঙে গুঁড়িয়ে দিল চীন। পাশাপাশি, মসজিদের গায়ে খোদাই সমস্ত আরবি হরফ মুছে সেখানে চীনা ভাষায় নতুন বার্তা লেখা হয়েছে। বার্তা সংস্থা টেলিগ্রাফের প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনজুড়ে মসজিদ থেকে গম্বুজ ও অন্যান্য সরঞ্জাম সরিয়ে নিচ্ছে দেশটি। ইসলাম ধর্মের প্রতীক ও প্রভাব কমাতে এমন কার্যকলাপ করছে চীন।

মুসলিম অধ্যুষিত চীনের নিংজিয়া হুই অটনোমাস রিজিয়নের রাজধানী ইনচুয়ান শহরে রয়েছে নানগুয়ান মসজিদ (Nanguan Mosque)। ওই অঞ্চলের সবচেয়ে বড় এই মসজিদটি তৈরি হয় মিং রাজবংশের আমলে। চীনা মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র মসজিদটি। ইসলামি স্থাপত্যের অন্যতম নিদর্শনও মসজিদটি।

সম্প্রতি প্রকাশ্যে আসা ছবিতে সাফ দেখা যাচ্ছে, ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে নানগুয়ান মসজিদের মিনার ও গম্বুজগুলি। মসজিদটির গায়ে খোদাই সমস্ত আরবি হরফ মুছে সেখানে মান্দারিন ভাষায় নতুন বার্তা লেখা হয়েছে। অর্থাৎ মসজিদটির গা থেকে ইসলামের চিহ্ন মুছে দেওয়া হয়েছে।

তবে চীনের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এই প্রথম নয়, শিনজিয়াং প্রদেশের হাজার হাজার মসজিদ গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। সেইসঙ্গে প্রায় ১০ লাখ মুসলিমকে জোরপূর্বক তাদের ধর্মীয় আচার পালন ত্যাগ করতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71