শুক্রবার, ২৪ মার্চ ২০১৭
শুক্রবার, ১০ই চৈত্র ১৪২৩
সর্বশেষ
 
 
এইবেলার পক্ষ থেকে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা
প্রকাশ: ০২:১১ pm ৩১-১২-২০১৬ হালনাগাদ: ০২:১৬ pm ৩১-১২-২০১৬
 
 
 


এইবেলা ডেস্ক: ইংরেজি নতুন বছরের প্রথম দিন।  ১ জানুয়ারি ২০১৭ খ্রিষ্টাব্দ। বাংলা আমাদের মাতৃভাষা হলেও জাতীয় জীবনে ইংরেজি সালের ব্যবহারই বেশি। ফলে বলা যায়, ইংরেজি ক্যালেন্ডার বা খ্রিষ্ট দিনপঞ্জি বাংলাদেশ তথা বাঙালি জাতির জীবনের অবিচ্ছেদ্য অংশ।  

প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব চুকিয়ে কালের গর্ভে হারিয়ে গেল আরো একটি বছর ‘২০১৬’। নতুন স্বপ্ন ও সম্ভাবনায় যাত্রা শুরু হলো নতুন বছর ‘২০১৭’-এর।

নানা উৎসব আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশসহ সারাবিশ্ব স্বাগত জানিয়ে নতুন বছরের আগমনে মেতে উঠেছে উল্লাসে। গত বছরের প্রত্যাশা-প্রাপ্তির হিসেব খুঁজতে খুঁজতে নতুন বছরকে সামনে রেখে আবর্তিত হবে নতুন নতুন স্বপ্নের।

বাংলাদেশে গ্রেগোরিয়ান নববর্ষ পালনের ধরন বঙ্গাব্দের নববর্ষ পালনের মতো ব্যাপক না হলেও এ উৎসবের আন্তর্জাতিকতার ছোঁয়া থেকে বাংলাদেশের মানুষও বিচ্ছিন্ন নয়।

যদিও ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে নববর্ষ উদযাপনে। নিরাপত্তার কারণে সন্ধ্যার পর সারা দেশেই নিরাপত্তা বেড়েছে। এছাড়া ঘরোয়া অনুষ্ঠানেও কড়াকড়ি। তবে বিভিন্ন হোটেল ও ক্লাবে সীমিত পরিসরে কিছু অনুষ্ঠান পালন হচ্ছে।

আমাদের জীবনযাত্রার সঙ্গে ইংরেজি সাল দৃঢ়ভাবে সম্পৃক্ত। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে নতুন বছরের নতুন দিনটিকে উষ্ণভাবেই আমন্ত্রণ জানিয়ে এসেছে বাংলাদেশের মানুষ।

তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের মাঝে পাশ্চাত্যের হাওয়া অনেকখানি লেগেছে। নেচে গেয়ে, আনন্দ উল্লাসের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করার পশ্চিমা সংস্কৃতি যুক্ত হয়েছে।

বিশেষ করে তরুণ সমাজ বর্ষবিদায়ের রাতে অর্থাৎ ৩১ ডিসেম্বর রাতে নতুন বছরকে স্বাগত জানাতে হৈ হুল্লোড়ে মেতে ওঠে। প্রায় তিন দশক ধরে দেশে পশ্চিমা সংস্কৃতির এই প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

দিনপঞ্জির ইতিহাসে দেখা যায়, খ্রিষ্টপূর্ব ১৫৩ অব্দে প্রথম ১ জানুয়ারি নববর্ষ পালন করেছে রোমানরা । মুলত সম্রাট জুলিয়াস সিজারের শাসনামলে আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি নববর্ষ পালন শুরু হয়।

সম্রাট জুলিয়াস সিজার খ্রিষ্টপূর্ব ৪৬ অব্দে সৌরবর্ষকে অনুসরণ করে নতুন ক্যালেন্ডারের প্রচলন করেন। এই ক্যালেন্ডার জুলিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত। এর আগে রোমানরা চন্দ্রবর্ষ অনুসরণ করে ক্যালেন্ডার নির্নয় করেছিলো ।

পরবর্তী সময়ে ডাইওনিসিয়াম এক্সিগুয়াস নামের একজন খ্রিষ্টান যাজক যিশুখ্রিষ্টের জন্ম সাল থেকে গণনা করে সূচনা করেন খ্রিস্টাব্দের।

রোমের পোপ ত্রয়োদশ গ্রেগরি ১৫৮২ খ্রিস্টাব্দে জুলিয়ান ক্যালেন্ডার সংশোধন করেন। এই সংশোধিত ক্যালেন্ডারই হচ্ছে গ্রেগরিয়ান ক্যালেন্ডার। এই ক্যালেন্ডারে ১ জানুয়ারিকে আবার নতুন বছরের প্রথম দিন ধরা হয়।

যাই হউক পিছনের সব কিছু ভুলে ইংরেজি নতুন বছর আমাদের জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। হিংসা, হানাহানি, সহিংসতা, সংখ্যালঘু নির্যাতন ও জঙ্গিবাদের অবসান হোক। ২০১৭ সালে বাংলাদেশ উন্নয়নের পথে আরো একধাপ এগিয়ে যাক।

২০১৭ সালের নতুন বছরের প্রথম দিনে এইবেলা ডটকম এর পাঠক ও শুভানুধ্যায়ীদের প্রতি রইলো শুভেচ্ছা। শুভ নববর্ষ।

 

সুকৃতি  কুমার মন্ডল সম্পাদক এইবেলা ডটকম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71