শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০
শুক্রবার, ১৩ই অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
আসল পারফিউম চিনবেন কিভাবে?
প্রকাশ: ১১:৫৬ pm ১৫-১১-২০২০ হালনাগাদ: ১১:৫৬ pm ১৫-১১-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মন ভালো করে দেয়ার জন্য একফোঁটা সুগন্ধই যথেষ্ঠ। গোসলের পর গায়ে একটু সুগন্ধির ছোঁয়াতেই তরতাজা ভাব বেড়ে যায় কয়েক গুণ। তবে একেকজনের একেক রকম গন্ধ পছন্দ। কেউ ভালোবাসেন মিস্ট, কেউ কোলন।

বাজারে নানারকম সুগন্ধী পাওয়া যায়। যেমন পারফিউম, কোলন, ওডি পারফিউম, ওডি টয়লেট ইত্যাদি। সেগুলো কিনতে গিয়ে অনেকে দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন। কোনটা কিনবেন আর কোনটা কিনবেন না, ভেবে ব্যাকুল হন। 

এছাড়া সব সুগন্ধির ব্যবহারও সবাই জানেন না। তবে পারফিউমের তফাৎ হয় গন্ধের নীরিখেই। কতটা সুগন্ধ রয়েছে সেই অনুযায়ী আলাদা নাম হয়। অবশ্যই দামের তারতাম্য ঘটে। তাছাড়া বানানোর পদ্ধতিও আলাদা।

পারফিউমের দাম

সবচেয়ে বেশি দাম হয় পারফিউমের। কারণ, এতে এসেন্স থাকে সর্বোচ্চ। ফলে সুগন্ধির নির্যাস হয় আরও জোশ। পারফিউমে অপরিহার্য তেলের পরিমাণ থাকে সর্বাধিক। প্রাকৃতিক উপাদানও থাকে অনেক। তবে যে সুগন্ধিতে অ্যালকোহলের পরিমাণ বেশি থাকে, সেটার দাম তুলনামূলক কম হয়। এতে যে তেল ব্যবহার করা হয়, সেটার উপর নির্ভর করে গন্ধের স্থায়িত্ব। যে কারণে পারফিউম সবার প্রথমে।েএরপর আসে ওডি পারফিউম, ওডি টয়লেট, ওডি কোলন।

কখন সুগন্ধি লাগাবেন

সুগন্ধি লাগানোর রয়েছে নির্দিষ্ট সময়। যেমন সকালের দিকে কোনও অনুষ্ঠান থাকলে পারফিউম না লাগানোই ভালো। গোসলের পর সবচেয়ে ভালো কোলন বা বডি মিস্ট। এতে আরাম হয় যেমন, তেমনই খুব ফ্রেশও লাগে। কিন্তু রাতের অনুষ্ঠানে অবশ্যই পারফিউম লাগান। তবে কেমন গন্ধ আপনার পছন্দ তা আগে ভালো করে বুঝে নিন। কারণ, গন্ধ নির্ভর করে ব্যক্তিত্বের উপর। গন্ধ দিয়েই যায় মানুষ চেনা। কিছু গন্ধ হয়তো আপনার বন্ধুকে মানিয়েছে, কিন্তু আপনাকেও মানাবে -এমন কোনও কথা নেই। 

এছাড়া অনেকের গন্ধেও অ্যালার্জি থাকে। এতে অনেকের শ্বাসকষ্টের সমস্যা হয়। বহু পারফিউমে অ্যালকোহলের পরিমাণ থাকে বেশি। ফলে তাতে পোশাকে দাগ থেকে র‌্যাশ-সবই হতে পারে। যারা বেশি ঘামেন, তারা একটু বেছে পারফিউম কিনবেন।

কীভাবে পারফিউম লাগাবেন

পারফিউম সর্বত্র লাগাবেন না। শরীর থেকে অন্তত ৫ ইঞ্চি দূরে সুগন্ধি স্প্রে করবেন। হাতের কবজিতে স্প্রে করতে পারেন। এছাড়া কবজি আর কনুইয়ের সংযোগস্থলেও স্প্রে করুন। ঘাড়ে করতে পারেন। এমন কিছু জায়গায় স্প্রে করবেন যেখানে গন্ধ অনেকক্ষণ থাকে। 

তবে পোশাকের ওপর কখনও সরাসরি পারফিউম স্প্রে করবেন না। এতে দাগ থেকে যায়। পরবর্তীতে ডিটারজেন্টের সঙ্গে বিক্রিয়াতে দাগও বসে। পারফিউম লাগিয়ে ঘষবেন না। সবচেয়ে ভালো হয় যদি গোসল করে পারফিউম লাগান। কোথাও যাওয়ার আগে গোসল করে পোশাক পরে তা লাগান। এতে ফ্রেশও লাগবে। গন্ধও বেশ কিছুক্ষণ স্থায়ী হবে।

কীভাবে পারফিউম রাখবেন

পারফিউম রাখার বেশ কিছু নিয়ম রয়েছে। যেমন-বাথরুমে তেল, শ্যাম্পুর বোতলের পাশে কখনই কোনও সুগন্ধি রাখবেন না। এতে গন্ধ চলে যায়। যেখানে রোদ আসে সেখানে রাখবেন না। সবচেয়ে ভালো হয় যদি বাক্সবন্দি করে পারফিউম রাখতে পারেন। আলমারিতেই রাখার চেষ্টা করুন। কাঠের আলমারিতে রাখতে পারলে সবচেয়ে ভালো।

পারফিউম কেনার সময় সচেতন থাকুন

পারফিউম যেকোনও দোকান থেকে কিনবেন না। বিশ্বাসযোগ্য দোকান থেকে কিনুন। অনলাইন হলে অবশ্যই দেখে নিন। সবচেয়ে ভালো নামী কোনও সাইট থেকে অর্ডার করতে পারলে ভালো। খুব বেশি ছাড় দেয়া মানেই কিন্তু সেই পারফিউম ভালো নয়। কারণ, ভালো ব্র্যান্ডেড পারফিউমের ৩৫ মিলি’র দাম অন্তত ৩ হাজার টাকা হবেই।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71