শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭
শুক্রবার, ৭ই আশ্বিন ১৪২৪
সর্বশেষ
 
 
আজ বিশ্ব পরিবেশ দিবস
প্রকাশ: ০২:১৫ am ০৫-০৬-২০১৫ হালনাগাদ: ০২:১৫ am ০৫-০৬-২০১৫
 
 
 


নিজস্ব প্রতিবেদক : আজ বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘৭০০ কোটি স্বপ্ন। একটাই পৃথিবী। ভোগ কর যত্নের সাথে।’
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তাঁর বাণীতে পরিবেশবান্ধব উন্নয়নের অগ্রযাত্রায় দেশের সাধারণ মানুষের সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এজন্য জনমানুষের মধ্যে সচেতনতা বোধ যেমন জাগিয়ে তুলতে হবে, তেমনি আইনের পরিপালনও নিশ্চিত করতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে সরকারের পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিশ্ব সম্প্রদায়সহ সকল মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন । তিনি বলেন, বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণে জনসম্পৃক্ততা ও জনসচেতনতা বৃদ্ধি পাবে।
এদিকে পরিবেশবাদীরা অভিযোগ করেছেন যতটা আনুষ্ঠানিকতা নিয়ে পরিবেশ দিবস পালন করা হয়, তার থেকে বেশি উৎসাহ-উদ্দীপনা নিয়ে চলে পরিবেশ ধ্বংসকারী এসব তৎপরতা। তারা এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন।
নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আগামীকাল বিকাল ৩টায় বনভবনের হৈমন্তি সন্মেলন কক্ষে ‘বাসযোগ্য বিশ্বের জন্য আমাদের করনীয়’ শীর্ষক পরিবেশ আলোচনার আয়োজন করেছে ।
পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা ) ঢাকা বিশ্ববিদ্যালয় এসআরইপিবি মিলনায়তনে ‘অর্থনৈতিক উন্নয়ন : পরিবেশ বিপর্যয় উত্তরণে করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে।
এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Mr. Helal
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71