রবিবার, ১৯ নভেম্বর ২০১৭
রবিবার, ৫ই অগ্রহায়ণ ১৪২৪
 
 
আগামীকাল ১২ জানুয়ারী 'মাষ্টার'দা সূর্যসেন' এর প্রয়াণ দিবস
প্রকাশ: ১০:৫৩ am ১১-০১-২০১৭ হালনাগাদ: ১০:৫৭ am ১১-০১-২০১৭
 
 
 


সন্তোষ চন্দ্র নাথ : ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রাম জেলার নোয়াপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন বিপ্লবী নেতা মাষ্টার'দা সূর্যসেন ! রাজমনি সেন ও শশী বালা সেনের চতুর্থ সন্তান এই মাষ্টার'দা সূর্যসেন !

সূর্যসেন ছোট বেলা থেকেই পড়ালেখায় খুব মনোযোগি ছিলেন - ১৯১৬ সালে তিনি যখন কলেজের ছাত্র ছিলেন তখন থেকেই তিনি রাজনীতির সাথে যুক্ত হন !

সেই সময়ে কলেজের একজন শিক্ষক সতীশ বাবু যিনি বিপ্লবী যুগান্তর দলের সদস্য ছিলেন তাঁর কাছে সূর্যসেনর বিপ্লবের হাতে খড়ি - তারপর ১৯১৮ সালে পড়ালেখা শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে নিজের নাম অন্তর্ভুক্ত করেন ! তাঁর এই বিপ্লবী দলের সহযোগীদের অন্যতম ছিলেন অনুরূপ সেন, চারুবিকাশ দত্ত, অম্বিকা চক্রবর্তী, নগেন্দ্রনাথ সেন প্রমুখ তবে সেই সময়ে যুগান্তর বিপ্লবী দলের সভাপতির দায়িত্ব পালন করেন মাস্টার দা সূর্যসেন !

১৯২০ সালে গান্ধীজির অসহযোগ আন্দোলন শুরু হলে প্রায় একবছরের জন্য বিপ্লবীদের কর্মকান্ড বন্ধ থাকে কিন্তু ১৯২২ সালে বিপ্লবীদের ব্রিটিশ বিরোধী আন্দোলন আবার সক্রিয় হয়ে উঠে ! ১৯২৩ সালে ব্রিটিশ পুলিশের সাথে সরাসরি বিপ্লবীদের আম্বরখানা খন্ডযুদ্ধ হওয়ার পর পরই বিপ্লবী নেতা মাস্টার দা গ্রেপ্তার হন !
তৎপরবর্তী সময়ে কলকাতা  হাইকোর্টের  আইনজ্ঞ ব্যারিস্টার দেশপ্রিয় যতীন্দ্রমোহন সেনগুপ্ত এই মামলায় আসামি পক্ষের আইনজীবি হয়ে মাস্টার দা কে মুক্ত করে আনেন !

দীর্ঘ দিনের বিপ্লবী কর্মকাণ্ডে ব্রিটিশ সরকারের কাছে বিপ্লবী মাস্টার দা সূর্য সেন ছিলেন এক মূর্তিমান আতংকের নাম - ব্রিটিশ পুলিশ এই বিপ্লবীর ভয়ে সার্বক্ষণিক তটস্থ থাকতো ! মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে ১৯৩০ সালে ঐতিহাসিক চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন ছিল ব্রিটিশ সরকারের মাথায় বজ্রাঘাতের মতো, যা তিনি ৬৫ জন বিপ্লবী সহযোগীদের নিয়ে সফলতার সাথে সম্পন্ন করেছিলেন !

চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের অপরাধে ব্রিটিশ সরকার ১৯৩৪ সালের ১২ জানুয়ারী মাস্টার দা কে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে ! বাংলাদেশ সরকার মাস্টার দা'র সম্মানে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলের নাম করুন করেছেন 'মাস্টার দা সূর্য সেন হল' - তাছাড়া ভারতের একটি রেল স্টেশনের নাম রেখেছেন ' মাস্টার দা সূর্য সেন মেট্রো স্টেশন' !

ব্রিটিশ বিরোধী আন্দোলনের এই বিপ্লবী নেতা 'মাস্টার দা সূর্য সেন' এর প্রয়াণ দিবসে আমাদের লাল সালাম !

কলাম ও প্রবন্ধ লেখক

এইবেলাডটকম/এএস
 

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71