বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০
বুধবার, ১৫ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
আজ ভগবান জগন্নাথ দেবের স্নানযাত্রা, পুরাণ মতে জানুন এই দিনের মাহাত্ম্য
প্রকাশ: ০৫:০৮ pm ০৫-০৬-২০২০ হালনাগাদ: ০৫:০৮ pm ০৫-০৬-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজ জগন্নাথ দেবের স্নানযাত্রা। আর ঠিক কয়েকদিন পরেই হতে চলেছে রথ। লকডাউন এর বাজারে যদিও এবারে সবকিছু অন্য বছরের মতো হবে না। তবু ভক্তদের মনে শ্রদ্ধার খামতি নেই। জগন্নাথ দেবের স্নানযাত্রা নিয়ে যে সমস্ত তথ্য আপনার জানা উচিত। জগন্নাথ দেবের স্নানযাত্রা নিয়ে বেশ কিছু নিয়ম রয়েছে।

সাধারণত জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের স্নানযাত্রা পালিত হয়ে থাকে।

ঠিক আজকের দিনে জগন্নাথ, বলরাম, সুভদ্রা দেবী এবং সুদর্শন দেবকে বিশেষ ভাবে স্নান করানো হয়। তারপর তোরণে পতাকা তোলা হয়।

স্নানের পদ্ধতি : কুয়ো থেকে জল আনা হয় স্নান করানোর জন্য।১০৮ কলস জল দিয়ে স্নান করানো হয়। এই স্নানই জগন্নাথ দেবের স্নানযাত্রা নামে পরিচিত। দিনটিকে বলা হয় দেবস্নানা পূর্ণিমা এবং স্নান এর আগের মুহূর্তে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা দেবীকে সিল্কের কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়। তারপরে প্রলেপ দেয়া হয় এক ধরনের বিশেষ পাউডার দিয়ে।

তারপরে হয় উচ্চস্বরে মন্ত্রপাঠ। বৈদিক মন্ত্র থেকে শুরু করে কীর্তন সবকিছুই হয় এবং অবশেষে শঙ্খ বাজানো হয়। নিয়ম অনুযায়ী এরপর জগন্নাথ দেব ও বলরাম সুভদ্রাকে দূরে রাখা হয় একটানা পনের দিন।

কথায় আছে এদিন জগন্নাথ দেবের দর্শন করলে গত জন্ম ও এই জন্মের সব পাপ বিনাশ করেন শ্রীকৃষ্ণ। যিনি পুরীতে দারিব্রহ্ম রূপে অবস্থান করেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71