শনিবার, ১১ জুলাই ২০২০
শনিবার, ২৭শে আষাঢ় ১৪২৭
সর্বশেষ
 
 
অল্পের জন্য প্রাণে বাঁচলেন নিউইয়র্কের ৩০ লক্ষ মানুষ!
প্রকাশ: ১১:৪৪ pm ১৪-০৫-২০২০ হালনাগাদ: ১১:৪৪ pm ১৪-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অল্পের জন্য বেঁচে গেছে ৩০ লাখ মানুষের নিউইয়র্ক শহর। মহাকাশ থেকে ছিটকে পড়া চীনা রকেটের কয়েকটি টুকরো নিউইয়র্কে আঘাত করার খুব কাছে চলে এসেছিল।

প্রযুক্তিভিত্তিক প্রকাশনা আর্স টেকনিকা জানায়, গত সোমবার (১১ মে) চীনের যে রকেটটির ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে আসে তা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে আঘাত হানা থেকে মাত্র ১৫ থেকে ২০ মিনিট দূরত্বে ছিল। এটির গতিবেগ এতো বেশি ছিল যে নিউইয়র্কেও আঘাত হানতে পারত।

উৎক্ষেপণের এক সপ্তাহ পর অনিয়ন্ত্রিত হয়ে পৃথিবীতে ফিরে আসা ১০০ ফিট দীর্ঘ ওই রকেটটির একটি অংশ আটলান্টিক মহাসাগরে আঁচড়ে পড়ে। মহাকাশ বিজ্ঞানীরা জানান, এটি ভূপৃষ্ঠে ফিরে আসা কয়েকদশকের মধ্যে সবচেয়ে বড় মহাশূন্য জঞ্জাল। কয়েকটি টুকরো আইভরি কোস্টে পাওয়া গেছেও বলে জানা যায়। এ মহাশূন্য যানের একটি ক্ষুদ্র টুকরো একটি ছোট বাসের সমান।

লং মা'র্চ ৫বি নামের এ রকেটটি উৎক্ষেপণ করা হয় গত ৫ মে। যেটি নতুন তৈরি চীনের ক্রু ক্যাপসুলের মডেল বহন করে নিয়ে যাচ্ছিলো। কক্ষপথে প্রায় এক সপ্তাহ ভ্রমণের পর রকে'টের মূল অংশ অনিয়ন্ত্রিত অবস্থায় আবারও বায়ুমন্ডলে ফিরে আসে। প্রতি ঘন্টায় যার গতি ছিল কয়েক হাজার মাইল।

হার্বাডের জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডয়েল মহাশূন্য কক্ষপথে নজর রাখছিলেন। তিনি এক টুইট বার্তায় বলেন, ‘১৯৯১ সালে স্যালুয়েট-৭ পতনের পর এটিই সবচেয়ে বড় ভগ্নাংশ যা অনিয়ন্ত্রিত হয়ে পৃথিবীতে ফিরে আসল।’

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71