রবিবার, ০৯ আগস্ট ২০২০
রবিবার, ২৫শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
  করোনা ভাইরাস: দুর্ভিক্ষের ঝুঁকিতে আফ্রিকার ৫ কোটি মানুষ 
প্রকাশ: ০৪:০৬ pm ০৮-০৭-২০২০ হালনাগাদ: ০৪:০৬ pm ০৮-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


একদিকে করোনা মহামারি অন্যদিকে পঙ্গপালের হানা। প্রতিদিনই বাড়ছে গৃহযুদ্ধ কবলিত আফ্রিকার মানুষের দুর্দশা। নিজেদের মধ্যে হানাহানি, দুর্নীতি আর গৃহযুদ্ধ যখন নিঃশেষ করে দিচ্ছে আফ্রিকাকে, তখন প্রকৃতিও ছাড় দিচ্ছে না এই অঞ্চলের দেশগুলোকে।

করোনা ভাইরাসের কারণে আফ্রিকা মহাদেশের প্রায় পাঁচ কোটি মানুষ মারাত্মক রকমের দুর্ভিক্ষে পড়তে পারে। আফ্রিকান উন্নয়ন ব্যাংক বা এএফডিবি মঙ্গলবার (৭ জুলাই) এ তথ্য জানিয়েছে। 
ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকা মহাদেশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ এরইমধ্যে আন্তর্জাতিক মানদণ্ডের চেয়ে কম আয়ের মধ্যে রয়েছে এবং এ পরিস্থিতি আরো মারাত্মক আকার ধারণ করতে পারে।

মঙ্গলবার এএফপি জানিয়েছে, ওশেনিয়া অঞ্চলের পরেই আফ্রিকা মহাদেশ হচ্ছে করোনা ভাইরাসের মহামারীতে সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত অঞ্চল। এ মহাদেশে এ পর্যন্ত পাঁচ ৫ লাখ মানুষ সংক্রমিত হয়েছে এবং ১১,৭০০ মানুষ মারা গেছে।

তবে করোনাভাইরাস মোকাবেলার জন্য যে লকডাউন দেয়া হয়েছে তাতে আফ্রিকা মহাদেশের স্বাস্থ্যব্যবস্থা এবং মানুষের কর্মসংস্থান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সব ধরনের মানুষের আয় রোজগার কমে গেছে এবং মহাদেশব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে। বহু দেশের বার্ষিক জিডিপি কমে গেছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71